করোনা ভাইরাস

প্রধানমন্ত্রী: করোনা টিকা দেশেই তৈরি হবে

Written by CrimeSearchBD

সরকার করোনাকালে জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, করোনার টিকা সংগ্রহের পাশাপাশি দেশে উৎপাদনেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

এই লক্ষ্যে বিভিন্ন দেশ ও উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে। বুধবার জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে তিনি এই তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম মনিরা সুলতানা।

জবাবে প্রধানমন্ত্রী আরও বলেন, দেশে অঞ্চলভিত্তিক লকডাউন কার্যকরসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি দরিদ্র মানুষকে ত্রাণ সহযোগিতাসহ জীবিকা ও অর্থনীতি বাঁচাতে সরকার বিভিন্ন প্রণোদনামূলক ব্যবস্থা নিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসনসহ করোনা মোকাবিলায় ফ্রন্টলাইন যোদ্ধাদের জন্য সুরক্ষাসামগ্রী দেওয়া হয়েছে। আর্থিক প্রণোদনা দেওয়ার পাশাপাশি যথাসময়ে টেস্টিং কিট আমদানি করেছে সরকার। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে ল্যাব স্থাপনসহ করোনা পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে বিশে^র যেসব দেশ টিকাদান কার্যক্রম প্রথমদিকে শুরু করতে সক্ষম হয়েছে, বাংলাদেশ সেগুলোর অন্যতম। যথাসময়ে করোনার টিকাপ্রাপ্তির বিষয়ে সরকার শুরু থেকেই উদ্যোগ নিয়েছে। এর মধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কেনা ও দেশটি থেকে উপহার হিসেবে পাওয়া মোট ১ কোটি ২ লাখ ডোজ টিকা জনগণের মধ্যে বিতরণ কার্যক্রম শুরু করেছে। গত ১৮ মে পর্যন্ত দেশের চল্লিশোর্ধ্ব ও সম্মুখসারির বিভিন্ন জনগোষ্ঠীকে মোট ৯৬ লাখ ৪১ হাজার ৩১২ ডোজ টিকা দেওয়া হয়েছে।

সরকারপ্রধান বলেন, ভারত থেকে টিকা সংগ্রহের কার্যক্রম অব্যাহত রয়েছে। ভারতে করোনা পরিস্থিতির অবনতি ঘটায় এপ্রিলে দেশটির সরকার টিকা রফতানির ওপর নিষেধাজ্ঞা দেয়। এরপর বিকল্প উৎস হিসেবে চীন ও রাশিয়া থেকে টিকা সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়। ইতোমধ্যে চীনের সিনোফার্ম থেকে টিকা কেনার বিষয়টি মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে। জুন, জুলাই ও আগস্ট; প্রতি মাসে চীন থেকে ৫০ লাখ করে টিকা পাওয়া যাবে। দেশটির সরকারের কাছ থেকে পাঁচ লাখ ডোজ ভ্যাকসিন উপহার পাওয়া গেছে। গত ২৫ মে থেকে এসব ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ^ স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও), কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ২০ শতাংশ জনগোষ্ঠীর জন্য ভ্যাকসিন সংগ্রহের কাজ চলছে। ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে ২০ লাখ ডোজ ভ্যাকসিনের জন্য কোভ্যাক্স ফ্যাসিলিটিকে চিঠি দিয়েছে। ফাইজারের টিকার ১ লাখ ৬২০ ডোজ ২ জুন দেশে পৌঁছাবে। রাশিয়া থেকেও টিকা আমদানির জন্য পদক্ষেপ নিয়েছে সরকার।
শোক প্রস্তাবের ওপর আলোচনা : চলতি সংসদের সদস্য আবদুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে আনীত শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচার চাওয়ার অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছেন প্রয়াত সংসদ সদস্য আবদুল মতিন খসরু। এই অধিকার প্রতিষ্ঠার কাজ সহজ ছিল না। তিনি এই বিষয়ে অদম্য শক্তি ও সাহস নিয়ে নিরলসভাবে কাজ করেছেন।

আলোচনায় আরও অংশ নেন আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন প্রমুখ।
ফিলিস্তিনিদের ওপর হত্যা-নির্যাতনের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, ফিলিস্তিনে জনগণের ওপর যে হত্যা-নির্যাতন চালানো হয়েছে, তা খুবই বর্বর। শিশু ও নারীরাও রক্ষা পায়নি। এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেন, করোনা আমাদের অনেককেই কেড়ে নিয়েছে। এখন করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এই ঢেউ মোকাবিলা করতে হবে। আমাদের সতর্ক থাকতে হবে।

About the author

CrimeSearchBD