আন্তর্জাতিক

হামাস প্রধানের সাথে বৈঠক করবেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী

Written by CrimeSearchBD

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসন চালাতে গিয়ে নাস্তানুবাদ হওয়া দখলদার ইসরায়েল এবার শান্তি ফেরাতে বৈঠকে বসতে যাচ্ছে গাজার ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের সঙ্গে। এ লক্ষ্যে হামাস প্রধান ইসমাইল হানিয়ার সঙ্গে বৈঠকে বসবেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গাজার ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে এ যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করবে মিসর। দেশটির রাজধানী কায়রোতে আয়োজিত এ বৈঠকে হামাস প্রধান ইসমাইল হানিয়াহ ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি অংশ নেবেন। তবে কবে, কোথায় ত্রি-পাক্ষিক এই বৈঠক অনুষ্ঠিত হবে তা জানা যায়নি।

বৈঠককে সামনে রেখে গতকাল রোববার কায়রো পৌঁছেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি। সেখানে গিয়ে এক টুইটে তিনি বলেন, ‘হামাসের সঙ্গে স্থায়ী যুদ্ধবিরতি ও বিভিন্ন দিক নিয়ে আলোচনা করব। পাশাপাশি হামাসের জিম্মায় থাকা ইসরায়েলি বন্দিদের মুক্তির ব্যাপারেও আলোচনা করবো।’

মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামে শৌকরি জানিয়েছেন, পশ্চিম জেরুজালেম, পবিত্র আল-আকসা মসজিদসহ ওই এলাকায় অবস্থিত সকল ধর্মীয় স্থাপনার বিষয়টি মাথায় রেখে মিসর দুই পক্ষের সঙ্গে আলোচনা করছে। সেখানে শান্তি ফেরাতে প্রচেষ্টা অব্যাহত রাখবে কায়রো।

হামাস ও ইসরায়েলের যুদ্ধবিরতি নিয়ে আলোচনার বৈঠকেও উপস্থিত থাকবেন মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল। এর আগে গতকাল রোববার গাজায় হামাসের সঙ্গে যুদ্ধবিরতি আরও দৃঢ় করতে বৈঠক করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল।

About the author

CrimeSearchBD