আন্তর্জাতিক রাজনীতি

অনুমতি ছাড়া কোনো বাংলাদেশি ইসরাইলে যেতে পারবে না

Written by CrimeSearchBD

সরকারের অনুমতি ছাড়া কোনো বাংলাদেশি নাগরিক ইসরাইলে গেলে তাকে আইনের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদানের কাছে দেশটির জন্য জরুরি চিকিৎসাসামগ্রী হস্তান্তরকালে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইলের সঙ্গে আমাদের ভ্রমণ নিষেধাজ্ঞা অপরিবর্তিত রয়েছে। আমরা ইসরাইলকে দেশ হিসেবে মানি না। যতদিন আমরা ইসরাইলকে স্বীকৃতি দিচ্ছি না, বাংলাদেশি কোনো নাগরিক সে দেশে যেতে পারবে না। এমন অবস্থায় কোনো বাংলাদেশি সেখানে গেলে তাকে শাস্তি পেতে হবে। এ সময় বাংলাদেশের পাসপোর্ট থেকে ইসরাইল প্রসঙ্গ বাদ দেওয়ার কারণ ব্যাখ্যা করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, কয়েক মাস আগে আমাদের পাসপোর্টে আধুনিকায়ন করেছি। আমরা নিজেদের অবস্থান থেকে সরিনি। যতদিন পর্যন্ত ফিলিস্তিন রাষ্ট্র হিসেবে সত্যিকারভাবে প্রতিষ্ঠিত না হবে, ততদিন পর্যন্ত আমরা ইসরাইলকে স্বীকার করি না।
বাংলাদেশ ফিলিস্তিনের পাশেই আছে জানিয়ে মোমেন বলেন, আমরা বিশ^াস করি ফিলিস্তিনিরা একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র পাবে। তাদের পক্ষে আমাদের অবস্থান দৃঢ়। তাদের বিষয়ে আমাদের পররাষ্ট্রনীতির পরিবর্তন করিনি। কিন্তু দুর্ভাগ্যবশত পাসপোর্ট পরিবর্তন নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ১৯৭২ সাল থেকেই আমরা ফিলিস্তিনের পাশে আছি।
ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ রামাদান, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, বিকন ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবাদুল করিম এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ফিলিস্তিনকে ৪০ লাখ টাকা মূল্যের ওষুধসামগ্রী উপহার দেওয়া হয়। সম্প্রতি ইসরাইলের হামলায় ফিলিস্তিনে অন্তত ২৩২ ব্যক্তি নিহত হয়েছে, আহত হয়েছে প্রায় দুই হাজার। ক্ষতিগ্রস্ত হয়েছে গাজার হাজার হাজার মানুষ।

About the author

CrimeSearchBD