সারাদেশ

১৩ মামলায় ইশরাকসহ আসামি সাড়ে পাঁচ শতাধিক

Written by CrimeSearchBD

রাজধানীর অনেক স্থানে বাসে অগ্নিসংযোগের ঘটনায় বিভিন্ন থানায় ১৩টি মামলা করা হয়েছে। এর মধ্যে দুটি বিস্ফোরক আইনের মামলা রয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার পর্যন্ত শাহবাগ, পল্টন, ভাটারা, মতিঝিল, বংশাল, কলাবাগান, সূত্রাপুর, খিলক্ষেত, বিমানবন্দর, তুরাগ থানাসহ বিভিন্ন থানায় এসব মামলা হয়। এসব মামলায় বিএনপির দক্ষিণের সাবেক মেয়রপ্রার্থী ইশরাক হোসেন, ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং যুবদলের সাধারণ সম্পাদকসহ মোট ৫১৭ জনকে আসামি করা হয়েছে। এ পর্যন্ত ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তাদের মধ্যে শুক্রবার ২৮ জনকে আদালতে তোলা হলে বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেন আদালত।
ডিএমপি ডিসি (মিডিয়া) মো. ওয়ালিদ হোসেন জানিয়েছেন, বাসে অগ্নিসংযোগের ঘটনায় ১১টি মামলা হয়েছে। এ ছাড়াও দুটি বিস্ফোরক আইনে মামলাসহ মোট ১৩টি মামলা হয়েছে। এসব ঘটনায় ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে আগুন দেওয়ার ঘটনায় একটি কল রেকর্ড পাওয়ার কথা জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম ইউনিট প্রধান মো. মনিরুল ইসলাম। ডিএমপি বলছে, রাজধানী জুড়ে নাশকতার ঘটনায় ভাড়াটিয়া এ
অপরাধীরা অংশ নেয়। তাদের উদ্দেশ্য ছিল, জনমনে আতঙ্ক সৃষ্টি করা। সিসি ক্যামেরার ফুটেজ দেখে নাশকতাকারীদের শনাক্তের চেষ্টা চলছে। রাজধানীর বিভিন্ন এলাকায় ১০টি বাস পোড়ানোর ঘটনায় জড়িতদের ধরতে বেশিরভাগকে এরই মধ্যে শনাক্তের দাবি পুলিশের। ডিএমপির সবশেষ তথ্য অনুযায়ী প্রায় ৫১৭ জনকে আসামি করে ১৩টি মামলা হয়েছে। ভাটারা থানার একটি মামলায় সর্বোচ্চ ৯৫ জনকে আসামি করা হয়েছে। মতিঝিল থানায় দুই মামলায় আসামি করা হয়েছে ৮৫ জনকে। শাহবাগ ও পল্টন থানার চারটি মামলায় আসামি করা হয়েছে ১৪৯ জনকে। সর্বোচ্চ ৯ জনকে গ্রেফতার করেছে পল্টন থানা পুলিশ।
ডিএমপি ডিসি (মিডিয়া) মো. ওয়ালিদ হোসেন বলেন, যেহেতু সুপরিকল্পিতভাবে করা হয়েছে তাই তাদের দলীয় পরিচয় আছে। আমরা সেগুলো নিয়ে বিস্তারিত যাচাই-বাছাই করছি। এর মধ্যে বেশ কয়েকজন ভাড়াটিয়া সন্ত্রাসীও আছে। বিশেষ করে কয়েকজন ককটেলসহ হাতেনাতে ধরা পড়েছে। রাজনৈতিক পরিচয়ধারী অনেক আসামি রয়েছে যারা আগেও এ ধরনের ঘটনা ঘটিয়েছে। তিনি আরও বলেন, নির্বাচনটা নির্বিঘœভাবে সম্পন্ন হয়েছে। সেখানে মানুষের দৃষ্টিকে অন্যদিকে সরানোর চেষ্টা করেছে। শহরে জনমনে আতঙ্ক সৃষ্টি করার চেষ্টা করেছে।
ডিএমপির মিডিয়া শাখার পরিচালক আরও জানান, বৃহস্পতিবারের ঘটনার পর রাজধানী জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়াও এজাহারভুক্ত অন্যান্য পলাতক অভিযুক্তকে ধরতে পুলিশের একাধিক টিম অভিযান অব্যাহত রেখেছে বলেও জানিয়েছেন তিনি।
আদালত সূত্র জানায়, শুক্রবার ২৮ জন আসামিকে তোলা হলে তাদের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মহানগর মুখ্য হাকিম আদালত। মামলার তদন্তকারী কর্মকর্তারা বিভিন্ন মেয়াদে আসামিদের রিমান্ড আবেদন করেন। এরপর শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আদালত রিমান্ড মঞ্জুর করেন। ১০ মামলার মধ্যে শাহবাগ থানায় করা পৃথক দুই মামলায় ৬ আসামির ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ডে যাওয়া আসামিরা হলেনÑ হযরত আলী, মঈনউদ্দিন, আবু সাঈদ শান্ত, আবুল কালাম আজাদ, আবু সুফিয়ান ও সোহেল। পল্টন থানার এক মামলায় ২ আসামি আলিজা আল আহমেদ মিটু ও মেহেদী হাসান ইয়াছিনের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। আরেক মামলায় ৭ আসামি হলেনÑ একে ফজলুর বারী, আলতাফ হোসেন, নাঈম প্রধান, আলিফ মাহমুদ, হুমায়ুন রশীদ টুটুল, খন্দকার মাশুকুর রহমান ও রাশেদুজ্জামানের ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। মতিঝিল থানার এক মামলায় আবদুর রহমান তাহেরের ২ দিন এবং আরেক মামলায় জাকির হোসেনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন। বংশাল থানার এক মামলায় দুই আসামি সফিউদ্দিন আহমেদ সেন্টু ও মৃদু রহমান জনি ওরফে মোরশেদুর রহমান জনির ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন। কলাবাগান থানার এক মামলায় ২ আসামি মাহিফুর রহমান টিপু ও মাঈনউদ্দিন চৌধুরীর ২ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। সূত্রাপুর থানায় দায়ের করা মামলায় ৪ আসামির ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। খিলক্ষেত থানায় করা মামলায় ২ আসামি মশিউর রহমান মসি ও ইঞ্জিনিয়ার নজরুল ইসলামের ২ দিনের রিমান্ডের আদেশ দিয়েছেন আদালত। তুরাগ থানায় করা একটি মামলায় সোহেল মিয়া নামে এক আসামির ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
প্রসঙ্গত বৃহস্পতিবার দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানার বিএনপি পার্টি অফিসের উত্তর পাশে কর অঞ্চল ১৫ পার্কিং করা সরকারি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এরপর ১টার দিকে মতিঝিল থানার মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাসে, ১টা ২৫ মিনিটে রমনা হোটেলের সামনে চলতি গাড়ি ভিক্টর ক্ল্যাসিক পরিবহনে, শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে দেড়টার দিকে দেওয়ান পরিবহনে, ২টা ১০ মিনিটে বাংলাদেশ সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন এবং বংশাল থানার নয়াবাজার এলাকায় ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনে আগুন দেওয়া হয়। এ ছাড়া ২টা ৪৫ মিনিটে পল্টন থানার পার্কলিংয়ে জৈনপুরী পরিবহন, বেলা ৩টায় মতিঝিল থানার পূবালী পেট্রোল পাম্প সংলগ্ন দোতলা বিআরটিসি বাসে এবং ভাটারা থানার কোকাকোলা মোড়ে ভিক্টর ক্ল্যাসিক পরিবহনেও অগ্নিসংযোগ করা হয়। এসব ঘটনায় বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত ১৩টি মামলা হয়েছে। আর গ্রেফতার করা হয়েছে ৩০ জনকে।

About the author

CrimeSearchBD