আন্তর্জাতিক

হোয়াইট হাউসে যাওয়ার প্রস্তুতি

Written by CrimeSearchBD

মার্কিন নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলার পর ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে চলেছেন তিনি। হোয়াইট হাউসে যাওয়ার প্রস্তুতি ব্যাপারে ইতোমধ্যে ডেমোক্র্যাট দলীয় ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেছেন বাইডেন। শুক্রবার সন্ধ্যায় তিনি বলেন, সংখ্যাগুলো আমাদের বলছে, এটা স্পষ্ট এবং বলা যায় যে, আমরা জিততে চলেছি।
২০০০ সালের পর মার্কিন নির্বাচনের ফলের জন্য এবারের মতো কখনই অপেক্ষা করতে হয়নি। মঙ্গলবার দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত গণনা শেষ হয়নি। কারণ দেশটিতে এবার রেকর্ড ১০ কোটিরও বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন।
দেশটির মোট ২৪ কোটি ভোটারের মধ্যে ১৯ কোটি নির্বাচনে ভোট দেওয়ার জন্য নিবন্ধন করেছিলেন। করোনাভাইরাস মহামারির কারণে জনসমাগম এড়াতে এবার দেশটিতে আগাম ভোটের পরিমাণ বেশি ছিল।
ভোটগ্রহণ হলেও এখনও হাজার হাজার ভোট গণনা বাকি রয়েছে। দুই প্রতিদ্বন্দ্বীর ভাগ্য ঝুলে আছে আলাস্কা (৩টি ইলেক্টোরাল কলেজ ভোট), নেভাদা (৬টি ইলেক্টোরাল কলেজ ভোট), পেনসিলভানিয়া (২০টি), নর্থ ক্যারোলিনা (১৫টি) এবং জর্জিয়া (১৬টি) অঙ্গরাজ্যে। এই পাঁচ অঙ্গরাজ্যের মধ্যে নেভাদা, পেনসিলভানিয়া ও জর্জিয়ায় এগিয়ে আছেন জো বাইডেন। এ ছাড়া আলাস্কা এবং নর্থ ক্যারোলিনায় এগিয়ে আছে ডোনাল্ড ট্রাম্প।
প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন ২৬৪ এবং রিপাবলিকানদলীয় জো বাইডেন ২১৪টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন। তবে নেভাদা, পেনসিলভানিয়া ও জর্জিয়ায় এগিয়ে থাকায় হোয়াইট হাউসের মসনদে বসতে চলেছেন জো বাইডেনই।

About the author

CrimeSearchBD