আন্তর্জাতিক

মিয়ানমারের ওপর চাপ বাড়াতে কাজ করছে যুক্তরাষ্ট্র

Written by CrimeSearchBD

তিন দিনের সফরে ঢাকায় অবস্থান করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট (উপপররাষ্ট্রমন্ত্রী) স্টিফেন ই বিগান। বুধবার রাতে ঢাকায় পৌঁছে বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে। এরপর বৃহস্পতিবার দিনভর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্টমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময় রোহিঙ্গা ইস্যুতে সবচেয়ে বেশি জোর দিয়ে বিগান বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে কাজ করছে যুক্তরাষ্ট্র। শুধু তাই নয় প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশের নতুন কনস্যুলেট খোলার ঘোষণা দেন তিনি। করোনা পরবর্তী প্রথম কোনো দেশ সফর হিসেবে বাংলাদেশকে নির্বাচন করায় ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র কখনই বাংলাদেশকে দিল্লির চোখে দেখে না। দেখলে আমাদের এখানে তারা আসতেন না। কেননা বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম একটি রাষ্ট্র। বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীকে ফেরতের বিষয়ে আলোচনা হয়েছে। স্টিফেন বিগান জানিয়েছেন, বিষয়টি তাদের অ্যাটর্নি জেনারেল দেখছেন। তবে বৈঠকে ইন্দো প্যাসিফিক নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান তিনি।
এ সময় মার্কিন যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান রোহিঙ্গা সঙ্কটের শুরু থেকেই যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে। এ সঙ্কট সমাধানে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে কাজ করছে যুক্তরাষ্ট্র। তিনি আরও বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার।
এদিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে বাংলাদেশের নতুন কনস্যুলেট খোলার বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে বৃহস্পতিবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে এক বার্তায় বলা হয় বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান এ পর্যন্ত তার ফলপ্রসূ সফরটিকে উপভোগ করছেন। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার অর্থনৈতিক অংশীদারিত্ব এগিয়ে নেওয়ার পন্থা বিষয়ে আলোচনার জন্য তিনি সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।
বুধবার ঢাকায় আসেন স্টিফেন ই বিগান। তিন দিনের ঢাকা সফরের প্রথম দিন সন্ধ্যায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন তিনি। বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তিনি। তার এ সফরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের একই ভিশন উন্মুক্ত, অন্তর্ভুক্তমূলক ও শান্তিপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলা ও কোভিড-১৯ নিয়ে আলোচনা প্রাধান্য পাবে বলে জানা গেছে।

About the author

CrimeSearchBD