সারাদেশ

চাঁদপুরে ৯৯০ প্রবাসী হোম কোয়ারেন্টিনে

Written by Mahmudul Hasan

চাঁদপুরের আট উপজেলায় ৯৯০ প্রবাসী হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এখন পর্যন্ত চাঁদপুরের কেউ করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়নি। তবে মতলব উত্তর উপজেলায় সৌদি আরব থেকে ফেরা এক নারী আইসোলেসনে আছেন বলে নিশ্চিত করেছেন চাঁদপুরে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

চাঁদপুর জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত জানুয়ারি থেকে ২২শে মার্চ পর্যন্ত জেলায় ২ হাজার ১শ’ ৯৫জন প্রবাসী বিভিন্ন দেশ থেকে আসেন। এর মধ্যে ১ হাজার ১শ’ ৯৫ জনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ায় তাদের কোয়ারেন্টিন মুক্ত ঘোষণা করেছে প্রশাসন। আর বাকি ৯৯০ জন প্রবাসীর ১৪ দিন সময় অতিবাহিত না হওয়ায় বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দিয়েছে প্রশাসন।

বর্তমানে চাঁদপুর সদর উপজেলায় হোম কোয়ারেন্টিনে রয়েছে ১শ’ ২৭ জন, হইমচর উপজেলায় রয়েছে ২১ জন, মতলব উত্তর উপজেলায় রয়েছে ৫৪ জন, মতলব দক্ষিণ উপজেলায় রয়েছে ১শ’, ফরিদগঞ্জ উপজেলায় রয়েছে ২শ’ ১১ জন, হাজীগঞ্জ উপজেলায় রয়েছে ১শ’ ৫৪ জন, কচুয়া উপজেলায় রয়েছে ১শ’ ৭০ জন এবং শাহরাস্তি উপজেলায় রয়েছে ১শ’ ৫৩ জন।

চাঁদপুরে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, করোনাভাইরাসের সংক্রমণরোধে আমরা তৎপর রয়েছি। আমরা জেলার বিভিন্ন উপজেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ের মানুষের বাড়ি বাড়ি গিয়ে যে তথ্য পেয়েছি এতে বর্তমানে ৯৯০ জন প্রবাসী হোম কোয়ারেন্টিনে রয়েছেন। হোম কোয়ারেন্টিন যেন সঠিকভাবে পালন করে এজন্য আমারা ইউনিয়ন পর্যায়ে কমিটি করে তাদেরকে পর্যবেক্ষণ করছি। তাছাড়া এখন আগের তুলনায় মানুষও অনেক সচেতন হয়েছে। কোনও প্রবাসী হোম কোয়ারেন্টিনের নির্দেশ অমান্য করে বাইরে ঘোরাফেরা করলে স্থানীয়রাই তাদেরকে বাধা দিচ্ছে, না মানলে আমাদেরকে জানাচ্ছে। তখন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

About the author

Mahmudul Hasan

Leave a Comment