জাতীয়

করোনার নতুন লক্ষণ চিহ্নিত

Written by Mahmudul Hasan

করোনাভাইরাসে নাস্তানাবুদ সারা বিশ্ব। থামছে না মৃত্যুর মিছিল। বরং একের পর এক আক্রান্ত হয়ে চলেছে নতুন নতুন দেশ। বর্তমানে চীনের চেয়ে ইউরোপীয় দেশগুলোতে প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃত্যুহার বাড়তে থাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান উদ্বেগ প্রকাশ করেছেন।

করোনা শুধু যে সাধারন মানুষকে আতঙ্কে রেখেছে তা নয়, বুড়ো আঙ্গুল দেখাচ্ছে সারা বিশ্বের আধুনিক চিকিৎসা বিজ্ঞানকেও। এ পর্যন্ত কোন ধরনের প্রতিষেধক ত আবিষ্কার হয়নি এমন কি আজ অবধি আক্রান্তদের কতরকমের উপসর্গ থাকতে পারে সেটিও সম্পূর্ন আবিষ্কার করতে পারেনি চিকিৎসা বিজ্ঞান। করোনা মাহামারি হওয়ার এতদিন পরে এসেও চিকিৎসকরা বলছে করোনার আরও নতুন নতুন উপসর্গ পাওয়া যাচ্ছে।

ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ ও ব্রিটিশ গবেষক দল নতুন ২টি লক্ষণ বা উপসর্গের কথা জানিয়েছে।

তাঁরা বলেছেন, সর্দি, হাঁচি-কাশি, জ্বর, শ্বাসকষ্ট, শরীরে ব্যথা ছাড়াও করোনায় আক্রান্তরা ঘ্রাণশক্তিহীন হয়ে পড়েন। কোনও বস্তুর ঘ্রাণ পান না তারা। সেই সঙ্গে তাদের জিহ্বার স্বাদ শক্তিও কমে যায়।

খবরটি নিশ্চিত করেছে  নিউইয়র্ক পোস্ট ও বিবিসি।

এদিকে পৃথিবীর বহু চিকিৎসকরা বলেছেন, ভাইরাসটি মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ে । ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

About the author

Mahmudul Hasan

Leave a Comment