জাতীয় শিক্ষা

শুরু হলো এসএসসি পরীক্ষা

Written by Mahmudul Hasan

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হয় পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত।
এসএসসির বাংলা প্রথম পত্র এবং দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদের মাধ্যমে শুরু হয়েছে এবারের পরীক্ষা।

জানা যায়, এবার এসএসসির তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত নেওয়া হবে ব্যাবহারিক পরীক্ষা। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে শেষ হবে ১ মার্চ। এরপর ৮ মার্চের মধ্যে শেষ হবে ব্যাবহারিক পরীক্ষা।
লতি বছর ৯টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এদের মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী পরীক্ষায় বসেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রী ৫১ হাজার ৪০৪ জন বেশি। দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রী ১২ হাজার ৯৭৮ জন বেশি। ২০১৯ সালের তুলনায় চলতি বছরে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। এর মধ্যে ছাত্র কমেছে ৪৬ হাজার ৭৮ জন এবং ছাত্রী কমেছে ৪১ হাজার ৪৭৬ জন।

নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন। গত বছর বিভিন্ন বিষয়ে ফেল করা পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৮২ হাজার ৫৯৪ জন।

আগের বছরের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীর দেরি হলে তার বিস্তারিত তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না।

জানা যায়, আগে এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু স্বরস্বতী পূজার কারণে গত ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে ১ ফেব্রুয়ারিতে আনা হয়। তবে এর আগে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে ৩ ফেব্রুয়ারিতে আনা হয়। 

About the author

Mahmudul Hasan

Leave a Comment