আন্তর্জাতিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

স্ন্যাপচ্যাটের ১৭ লাখ গ্রাহকের তথ্য ফাঁস

Written by Mahmudul Hasan

ছবিভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম স্ন্যাপচ্যাটের প্রধান ইভান স্পিগেলের আপত্তিকর মন্তব্যের জেরে ১৭ লাখ গ্রাহকের অ্যাকাউন্টের তথ্য হ্যাক করে ফাঁস করে দিয়েছে ভারতের হ্যাকারকা। হ্যাকারদের অভিযোগ, ইভান স্পিগেল নাকি বলেছেন, ভারত গরিব দেশ তাই এখানে তার সংস্থার পা রাখার প্রয়োজন নেই। এই মন্তব্যের জবাব দিতে স্ন্যাপচ্যাটের ১৭ লাখ গ্রাহকের ডেটাবেস ফাঁস করে দিলেন ভারতীয় হ্যাকাররা। ওই ডেটাবেস গত বছর হ্যাক করা হয় বলে তাদের দাবি।

হ্যাকাররা জানিয়েছেন, গত বছর তারা দেখেন, স্ন্যাপচ্যাট গ্রাহকদের তথ্য যথেষ্ট সুরক্ষিত নয়। তখনই তারা ১৭ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য বার করে নেন। কিন্তু তা কখনও ব্যবহার করেননি। সিইও-র মন্তব্য প্রকাশ্যে আসার পর তার জবাবেই ওই তথ্য ফাঁস করে দিয়েছেন তারা।

যদি ইভান স্পিগেল তার মন্তব্যের জন্য ক্ষমাপ্রার্থনা না করেন, তবে ফের স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ওয়েব দুনিয়ায় তাদের হামলা চলানো হবে বলেও হুমকি দিয়েছে ভারতের হ্যাকাররা।
স্ন্যাপচ্যাট অবশ্য এই হ্যাকিংয়ের খবর এখনও স্বীকার করেনি। স্ন্যাপচ্যাট সিইও ওই মন্তব্য করেন বলে যে অভিযোগ উঠেছে তাও অস্বীকার করেছে তারা। তাদের বক্তব্য, যে প্রাক্তন কর্মী ওই অভিযোগ করেছেন, তিনি সংস্থার বদনাম করার চেষ্টা করছেন। ভারত সহ গোটা বিশ্বের স্ন্যাপচ্যাট কমিউনিটির কাছে তারা কৃতজ্ঞ বলেও সংস্থাটি মন্তব্য করেছে।

About the author

Mahmudul Hasan

Leave a Comment