অর্থনীতি

হাওরের শতভাগ ও সারাদেশের ৩৯ভাগ বোরো ধান কর্তন সম্পন্ন

Written by CrimeSearchBD
হাওরের প্রায় শতভাগ (৯৯%) ও সারাদেশের ৩৯ ভাগ বোরো ধান কর্তন শেষ হয়েছে।

এ বিষয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, কৃষি মন্ত্রণালয়ের নানান উদ্যোগের ফলে হাওরের ধান সফলভাবে কর্তন শেষ হয়েছে। আশা করা যায়, আগামী জুন মাসের মধ্যে সফলভাবে সারা দেশের বোরো ধান শতভাগ কর্তন সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর আহ্বান জানিয়েছেন। সে লক্ষে ইতোমধ্যে কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। খুব শীঘ্রই এগুলোর বাস্তবায়ন শুরু হবে।

শুধু হাওরে এ বছর বোরো আবাদের পরিমাণ ৪ লক্ষ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে, এর মধ্যে গতকাল পর্যন্ত মোট কর্তন হয়েছে ৪ লক্ষ ৩৯ হাজার হেক্টর যা হাওরভুক্ত মোট আবাদের শতকরা ৯৯ ভাগ। সারা দেশে আবাদের পরিমাণ ৪৭ লক্ষ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর জমিতে, এর মধ্যে কর্তন হয়েছে ১৮ লক্ষ ১৮ হাজার  হেক্টর যা মোট আবাদের শতকরা ৩৯ ভাগ।

সারা দেশে মোট ১৪টি কৃষি অঞ্চল ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, যশোর, খুলনা, বরিশাল এবং ফরিদপুরে প্রায় ৫৫ লক্ষ ৭০ হাজার ৩৬১ জন কৃষি শ্রমিক ধান কাটায় নিয়োজিত আছেন।

হাওরের মতো সফলভাবে নিরাপদে অন্য অঞ্চলের বোরা ধান কর্তনের জন্য যেখানে প্রয়োজন সেখানে কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং সরকার ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহায়তায় স্বাস্থ্যবিধি মেনে কৃষি শ্রমিককে প্রেরণ অব্যাহত রয়েছে।

পাশাপাশি, সারাদেশে ১৪৯৭টি কম্বাইন হারভেস্টার ও ২৪৫৫টি রিপার ধান কাটায় ব্যবহার হচ্ছে।

About the author

CrimeSearchBD

Leave a Comment

%d bloggers like this: