সারাদেশ

হাওরের নতুন সড়কে নিরাপত্তা নিয়ে শঙ্কিত সংসদীয় কমিটি

Written by CrimeSearchBD

সম্প্রতি চালু হওয়া কিশোরগঞ্জ জেলার হাওরে ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়কের আশপাশে জনবসতি না থাকায় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা করছে সংসদীয় কমিটি। বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ আশঙ্কা প্রকাশ করা হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ৮ অক্টোবর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কিশোরগঞ্জের ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিশোরগঞ্জ জেলায় হাওরের বুকে ইটনা থেকে মিঠামইন হয়ে অষ্টগ্রাম পর্যন্ত ২৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এই সড়ক নির্মাণে ব্যয় হয়েছে ৮৭৪ কোটি টাকা। ২০১৬ সালের ২১ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ সড়কের নির্মাণকাজের উদ্বোধন করেছিলেন। কর্মকর্তারা বলছেন, এ সড়ক নির্মাণের ফলে হাওরবাসীর চলাচলের দুর্ভোগ কমেছে, সৃষ্টি হয়েছে নতুন কর্মসংস্থানের।
হাওরের বিশাল জলরাশির মাঝখানে ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক এখন একটি আকর্ষণীয় পর্যটনস্থলে পরিণত হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হাওরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্নপূরণে ইটনা-মিঠামইন-অষ্টগ্রামে নির্মিত দৃষ্টিনন্দন সড়কটি উদ্বোধন করায় প্রধানমন্ত্রীকে কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়। জনপ্রিয় পর্যটন এলাকায় পরিণত হওয়া সড়কটির আশপাশে তেমন বাড়িঘর না থাকায় যেকোনো সময় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা করা হয়। বৈঠকে সড়কটিতে নিরাপত্তা নিশ্চিত করা ও অন্য জনচাহিদামূলক বিষয়গুলোর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।
বৈঠকে সড়ক ও জনপথ অধিদফতরের ঢাকা জোনের আওতায় চলমান ২৩টি উন্নয়ন প্রকল্পের সর্বশেষ অবস্থা ও বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। প্রকল্পগুলোর গুণগতমান ঠিক রেখে নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এ ছাড়া ধলেশ^রী ব্রিজের টোল আদায়ে ইজারার সময় তিনবার বৃদ্ধি করে একই ইজারাদারকে দেওয়ার বিষয়টি মন্ত্রণালয়কে তদন্ত কমিটি গঠন করে সংসদীয় কমিটিকে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করা হয়।
বৈশি^ক মহামারির কারণে বন্ধ থাকা ঢাকার মেট্রোরেলের কাজ আবার পুরোদমে শুরু হয়েছে বলে বৈঠকে জানানো হয়। মেট্রোরেল কর্মচারীরা যেন স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে পারেন এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি। পদ্মা নদীতে প্রবল স্রোত থাকায় দীর্ঘ সময় পর ৩২ নাম্বার স্প্যান বসানো হয়েছে এবং বাকিগুলোও দ্রুততম সময়ে বসানো হবে বলে বৈঠকে জানানো হয়।
কমিটির সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের অনলাইনের মাধ্যমে বৈঠকে অংশ নেন। এ ছাড়া কমিটির সদস্য এনামুল হক, মো. হাসিবুর রহমান স্বপন, মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলিম অংশ নেন।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: