সারাদেশ

সুষ্ঠু ভোটগ্রহণ নিয়ে শঙ্কা

Written by CrimeSearchBD

দেশের ৬০টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। দ্বিতীয় ধাপের এই পৌরসভা নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীরাও ইতোমধ্যে তাদের প্রচার-প্রচারণার কাজ শেষ করেছেন। এই ধাপে ৬০টির মধ্যে ২৮টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে ইসি।
ইসি সচিবালয়ের যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানান, দ্বিতীয় ধাপের জন্য ইসি প্রথমে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করলেও নীলফামারীর সৈয়দপুরের ভোটগ্রহণ স্থগিত করা হয়। অংশগ্রহণকারী একজন মেয়র প্রার্থীর মৃত্যুতে সেখানে ভোট স্থগিত করা হয়েছে।
তিনি জানান, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচন অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনি এলাকাগুলোয় বিজিবি, পুলিশ, আনসার

মোতায়েন করা হচ্ছে। এ ছাড়া মোবাইল টিম এলাকায় টহল দেবে এবং স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকবে। নির্বাচনি এলাকাগুলোয় যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
এসব পৌরসভাতে মেয়র প্রার্থী ২২১ জন, সংরক্ষিত আসনের কাউন্সিলর ৭৪৫ এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে ২ হাজার ৩২০ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন।
৬১টি পৌরসভায় মোট ভোটার ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন। তাদের মধ্যে পুরুষ ১১ লাখ ৮ হাজার ৪৩১ জন এবং নারী ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৮০টি এবং ভোটকক্ষ ৬ হাজার ৫০৮টি।
ইসি জানায়, দ্বিতীয় ধাপে চট্টগ্রামের স›দ্বীপ (ব্যালট), সিরাজগঞ্জের কাজীপুর (ইভিএম), বেলকুচি (ব্যালট), উল্লাপাড়া (ব্যালট), সদর (ব্যালট) ও রায়গঞ্জ (ব্যালট), নেত্রকোনার মোহনগঞ্জ (ব্যালট), কুষ্টিয়া সদর (ব্যালট), কুমারখালী (ইভিএম), ভেড়ামারা (ব্যালট) ও মিরপুর (ব্যালট), মৌলভীবাজারের কুলাউড়া (ব্যালট) ও কমলগঞ্জ (ব্যালট), নারায়ণগঞ্জের তারাব (ইভিএম), শরীয়তপুর সদর (ইভিএম), কুড়িগ্রামের নাগেশ^^রী (ব্যালট), গাইবান্ধার সুন্দরগঞ্জ (ব্যালট) ও সদর (ব্যালট), দিনাজপুর সদর (ব্যালট), বিরামপুর (ব্যালট) ও বীরগঞ্জ (ইভিএম), নওগাঁর নজিপুর (ইভিএম), পাবনার ভাঙ্গুড়া (ব্যালট), ফরিদপুর (ইভিএম), সাঁথিয়া (ব্যালট), ঈশ^^রদী (ব্যালট) ও সুজানগর (ব্যালট), রাজশাহীর আড়ানী (ইভিএম), ভবানীগঞ্জ (ব্যালট) ও কাকনহাট (ইভিএম), সুনামগঞ্জ সদর (ব্যালট), ছাতক (ব্যালট) ও জগন্নাথপুর (ইভিএম), হবিগঞ্জের মাধবপুর (ব্যালট) ও নবীগঞ্জ (ব্যালট), ফরিদপুরের বোয়ালমারী (ব্যালট), ময়মনসিংহের ফুলবাড়িয়া (ইভিএম) ও মুক্তাগাছা (ব্যালট), মাগুরা সদর (ইভিএম), ঢাকার সাভার (ইভিএম), নাটোরের নলডাঙ্গা (ইভিএম), গুরুদাসপুর (ব্যালট) ও গোপালপুর (ব্যালট), বগুড়ার শেরপুর (ব্যালট), সারিয়াকান্দি (ইভিএম) ও সান্তাহার (ইভিএম), পিরোজপুর সদর (ইভিএম), নেত্রকোনার কেন্দুয়া (ইভিএম), মেহেরপুরের গাংনী (ইভিএম), ঝিনাইদহের শৈলকুপা (ইভিএম), পার্বত্য খাগড়াছড়ি সদর (ইভিএম), বান্দরবান জেলার লামা (ব্যালট), টাঙ্গাইলের ধনবাড়ী (ইভিএম), কুমিল্লার চান্দিনা (ইভিএম), ফেনীর দাগনভ‚ঞা (ইভিএম), কিশোরগঞ্জ সদর (ব্যালট) ও কুলিয়ারচর (ইভিএম), নরসিংদীর মনোহরদী (ইভিএম), নোয়াখালীর বসুরহাট (ইভিএম) এবং বাগেরহাটের মোংলা (ইভিএম) পৌরসভায় ভোটগ্রহণ হবে।
দেশের পৌরসভা রয়েছে মোট ৩২৯টি। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। এ ছাড়া তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি এবং চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ১৪ ফেব্রæয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
কুলিয়ারচরে বিএনপির সংবাদ সম্মেলন : নির্বাচনের আগ মুহূর্তে বিএনপির বিভিন্ন নেতাকর্মীর বাড়িতে পুলিশ কর্তৃক হুমকি, গায়েবি মামলা ও পোস্টার ছিঁড়ে ফেলাসহ বিভিন্ন অভিযোগ নিয়ে সংবাদ সম্মেলন করে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী নূরুল মিল্লাত।
শুক্রবার বেলা ১১টায় কুলিয়ারচর পৌরসভা ৫নং ওয়ার্ড বেতিয়ারকান্দি কেন্দ্রীয় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক ও কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি শরিফুল আলমের গ্রামের বাসায় এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।
সংবাদ সম্মেলন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী লিখিত বক্তব্যের অভিযোগ করে বলেন, নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী বিগত ২০ ডিসেম্বর মনোনয়ন দাখিলের পর থেকে নির্বাচনীয় আচরণবিধি ও স্বাস্থ্যবিধি মেনে নির্বাচনের প্রচার-প্রচারণা চালিয়ে আসছি। কিন্তু সম্প্রতি ১৩ জানুয়ারি ভোরে পৌর এলাকায় বিএনপির নেতাকর্মীদের বাড়ি বাড়ি পুলিশ সিভিল পোশাকে গিয়ে তাদের মারধরসহ এলাকা ছাড়ার হুমকি প্রদানসহ আলী আকবরী, আদমকারকান্দি, পালটিয়া মাসকান্দি এলাকার পোস্টের ছিঁড়ে ফেলে।
শৈলকুপায় সব কেন্দ্রেই বিজিবি মোতায়েন : কাউন্সিলর প্রার্থীসহ দুজন মৃত্যুর শোকবহ পরিবেশে ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার আজ শনিবার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যে ঝিনাইদহ জেলা প্রশাসন ও নির্বাচন কমিশন সব প্রস্তুতি সম্পন্ন করেছে। আইন-শৃঙ্খলা ঠিক রাখতে শুক্রবার থেকেই শৈলকুপা পৌর এলাকায় মোতায়েন করা হয়েছে বিজিবি। ভোটারদের মাঝে উদ্বেগ আর উৎকণ্ঠা থাকলেও বড় ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৭ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিবি, আনসার বাহিনী ও পুলিশ সদা প্রস্তুত রাখা হয়েছে। ১৫টি ভোটকেন্দ্রের মধ্যে সব ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হচ্ছে। এদিকে ঝিনাইদহ জেলা নির্বাচন অফিসার রোকনুজ্জামান জানিয়েছেন, নির্বাচনি পরিবেশ ঠিক রাখতে কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে। আইন ভাঙলে কাউকে ছাড় দেওয়া হবে না। এদিকে বুধবার রাতে কাউন্সিলর প্রার্থী শওকত হোসেনের ছোটেভাই আওয়ামী লীগ কর্মী বল্টুকে (৫০) কুপিয়ে হত্যার ঘটনায় ২০ জনকে আসামি করে শৈলকুপা থানায় একটি মামলা হয়েছে। এ ঘটনায় বাপ্পি নামে একজনকে পুলিশ গ্রেফতার করেছে।
বগুড়ায় স্বতন্ত্র মেয়র প্রার্থীর সংবাদ সম্মেলন : বগুড়ার সারিয়াকান্দি নির্বাচনে সুষ্ঠু ভোটগ্রহণ নিয়ে শঙ্কা জানিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র আলমগীর শাহী সুমন। স্থানীয় সংসদ সদস্য বহিরাগতদের পৌর এলাকায় এনে ভোটকেন্দ্র দখলের অপচেষ্টা চালাচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি। শুক্রবার দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ এবং ভোট নিয়ে শঙ্কার কথা জানান তিনি। সংবাদ সম্মেলনে মেয়র প্রার্থী শাহী সুমন অভিযোগ করেন, তফসিল ঘোষণার পর থেকেই বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান এলাকায় অবস্থান করে এই নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্বাচনি প্রচারণায় অংশ নিয়ে এমপির ক্ষমতার অপব্যবহার করছেন। এ বিষয়ে নির্বাচন সংশ্লিষ্টদের কাছে অভিযোগ দিয়েও সুফল পাওয়া যায়নি।
কর্মী-সমর্থকদের জোর করে নৌকা মার্কায় ভোট দেওয়ার জন্য ভয়ভীতি প্রদর্শন করছেন অভিযোগ করে সংবাদ সম্মেলনে মেয়র প্রার্থী শাহী সুমন বলেন, এমপি পুত্রসহ তাদের হুমকিতে তার বিপুল সমর্থক ও সাধারণ ভোটার আতঙ্কিত হয়ে ভোটকেন্দ্রে যাওয়ার উৎসাহ হারিয়ে ফেলেছে। এই পরিস্থিতিতে সুষ্ঠু ভোটগ্রহণ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন তিনি। তিনি নির্বাচনের স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে আতঙ্কিত ও শঙ্কা প্রকাশ করে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য সাংবাদিকসহ সবার সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা আব্দুল করিম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, ছানোয়ার হোসেন মÐল, বাদশা মিয়া, সন্দেশ, জাহিদুল ইসলাম ও মুকুল মিয়া উপস্থিত ছিলেন।
মোংলায় কেন্দ্রে কেন্দ্রে ইভিএম : নির্বাচনকে সামনে রেখে শুক্রবার কেন্দ্রে কেন্দ্রে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পাঠানো হয়েছে। মোট ১২টি কেন্দ্রে পাঠানো হয়। মোংলা উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানানÑ ১২টি কেন্দ্রের জন্য মোট ১৩৮টি ভোটিং মেশিন পাঠানো হয়েছে। মোংলা উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভ‚মি) নয়ন কুমার রাজবংশী জানান, ভোটাররা যাতে নির্বিঘেœœ ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন সে জন্য ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও র‌্যাব-পুলিশের পাশাপাশি এক প্লাটুন কোস্ট গার্ড, আনসার ও ডিবি পুলিশ মোতায়েন থাকবে। এ ছাড়া ভোটের দিন নিয়োজিত থাকবে প্রশাসনের লোকজন। নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির দুই মেয়র প্রার্থী ছাড়াও ৯টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১২ জন প্রার্থী নির্বাচন করছেন। মোট ৩১ হাজার ৫২৮ জন ভোটারের মধ্যে পুরুষ ১৬ হাজার ৬৮১ জন এবং ১৪ হাজার ৮৪৭ জন নারী ভোটার প্রথমবার ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে বলে জানায় উপজেলা নির্বাচন অফিস।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: