অর্থনীতি

সক্রিয় হয়ে উঠেছে ডিজিটাল প্রতারক চক্র, সতর্ক থাকার পরামর্শ

Written by CrimeSearchBD

ইতোমধ্যে ডিজিটাল মাধ্যমে সক্রিয় হয়ে ওঠে বেশ প্রতারক চক্র। তারা কৌশলে সাধারণ মানুষকে বোকা বানিয়ে হাতিয়ে নেন হাজার হাজার টাকা। ঈদ এলে প্রতারক চক্রটি সক্রিয় হয়ে উঠে আরো বেশি। তাই এসব প্রতারক চক্র থেকে এখনই সাবধান থাকা জরুরি। ডিজিটাল মাধ্যমে মোবাইল ব্যাংকিংয়ের গোপন নম্বরসহ ব্যক্তিগত তথ্য কাউকে না দেয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রতারক চক্রের পদ্ধতি হলো, ‘হ্যালো! বিকাশ/র‌কেট থেকে বলছি। আপনার অ্যাকাউন্টে একটু সমস্যা হয়েছে। এটি বন্ধ করে দেয়া হবে। সঠিক তথ্য দিতে পারলে আপনার অ্যাকাউন্টটি সচল রাখা হবে।’ এরপরই ভোটার আইডি কার্ডের নাম, নম্বর, পিতার নাম জানতে চাইলেন। এরপরই বললেন, আপনার নম্বরে একটি মেসেজ গেছে। পিন নম্বরটি বলুন। এরপর পিন নম্বর দিলেই সর্বনাশ।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিং সেবা দেয়া বিভিন্ন প্রতিষ্ঠান বিকাশ, রকেট, ইউক্যাশ, শিওর ক্যাশ এর নামে ওয়েবসাইট খুলে অর্থ হাতিয়ে নিতে বিভিন্ন ফাঁদ তৈরি করছে প্রতারকরা। এ ব্যাপারে সাবধান হতে বলেছেন সংশ্লিষ্টরা।

বিকাশের নামে এক নতুন ফাঁদ তৈরি করেছে একটি প্রতারক চক্র। যেমন-প্রতারক চক্রটি বলছে, ‘ঈদ উপলক্ষে ব্র্যাক ব্যাংক সবার বিকাশ অ্যাকাউন্টে ১০০০ টাকা করে বোনাস দিচ্ছে। আমি এইমাত্র বিকাশ সাইটে আমার নম্বর বসিয়ে টাকা নিলাম। আপনি যদি এখনও না পেয়ে থাকেন তাহলে নিচের লিংকে ঢুকে আপনার বিকাশ নম্বর দিলে সঙ্গে সঙ্গে পেয়ে যাবেন ১০০০ টাকা।’ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমন সব ফাঁদ পেতেছে বেশ কিছু সংঘবদ্ধচক্র। তাই তাদের কাছ থেকে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছে এমএফএস সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: