জাতীয় সংবাদ সারাদেশ

শাহজালাল বিশ^বিদ্যালয় : পাঠ্যসূচিতে ৭ মার্চের ভাষণ অন্তর্ভুক্তের সিদ্ধান্ত

Written by CrimeSearchBD

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সব বিভাগের পাঠ্যসূচিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ অন্তর্ভুক্তের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। গত রোববার বিশ^বিদ্যালয়ের ১৬০তম একাডেমিক কাউন্সিলের অনলাইন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একাডেমিক কাউন্সিলের সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ^বিদ্যালয়ের প্রত্যেক স্তরে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করার ব্যাপার হাইকোর্টের নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের পত্রের বিষয়ে
বিস্তারিত আলোচনা হয়। সভায় উপস্থিত সদস্যদের মতামত ও আলাচনার পরিপ্রেক্ষিতে ৭ মার্চের ভাষণকে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। ‘স্বাধীন বাংলাদেশ অভ্যুদ্বয়ের ইতিহাস’ শিরোনাম কোর্সের অংশ হিসেবে এই ভাষণ পড়ানো হবে। কোর্সের কাঠামো ও ক্রেডিটসহ আনুষঙ্গিক বিষয়ে নির্ধারণ করে সুপারিশ প্রদানের জন্য বিশ^বিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফয়সল আহম্মেদকে আহ্বায়ক করে তিনজন বিভাগীয় প্রধান, দুজন বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যাপকসহ ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেনÑ বাংলাদশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আশফাক হোসেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, শাবিপ্রবির সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. লায়লা আশরাফুন, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন এবং বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. আশ্রাফুল করিম।
সার্বিক বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সময়ের আলোকে জানান, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে এবং হাইকোর্টের নির্দেশনায় ইউনেস্কোর বিশ^ ঐতিহ্যের অংশ এই ভাষণকে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। দেশের বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে আমাদের শাবিপ্রবিই প্রথম এই ৭ মার্চের ভাষণ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তের সিদ্ধান্ত গ্রহণ করেছি। তিনি আরও জানান, ইতোমধ্যে আমরা ছয় সদস্যের কমিটি গঠন করেছি। কমিটির কাজ শেষ হলে আশা করছি পরবর্তী একাডেমিক কাউন্সিলে বিষয়টি চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে যোগ করেন উপাচার্য।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: