বিনোদন

লন্ডনে শাহ আবদুল করিম স্মরণোৎসব

Written by CrimeSearchBD

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১১তম প্রয়াণ দিবস আজ। দিনটি ঘিরে প্রথমবারের মতো বিদেশের মাটিতে ‘শাহ আবদুল করিম স্মরণ উৎসব’র আয়োজন করা হয়েছে। এতে যুক্ত হচ্ছে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামের বাউলের উত্তরসূরি বাউল শিল্পীরা। এছাড়াও কলকাতা থেকে যুক্ত হচ্ছে দুই বাংলার জনপ্রিয় লোকগানের দল ও আবদুল করিমের ভাবশিষ্য কালিকাপ্রসাদের দল দোহার।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকছেন থিয়েটারকর্মী ও টিভিথ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু। সঙ্গে আরও থাকছেন উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গীর রানা।

শাহ আবদুল করিম স্মরণ উৎসবের সভাপতি শফিকুল ইসলাম বলেন, ‘আমরা এই প্রথমবারের মতো লন্ডনে শাহ আবদুল করিম স্মরণ উৎসব আয়োজন করছি। এপার বাংলা-ওপার বাংলা এবং যুক্তরাজ্যের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠানটি আমাদের আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা থাকবে।’

অনুষ্ঠান প্রসঙ্গে শাহ আবদুল করিমের ছেলে শাহ নূর জালাল বলেন, ‘বাউল সম্রাটের স্মরণ উৎসবে সুনামগঞ্জ থেকে আমার সঙ্গে তার শিষ্যরা উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠানের আয়োজকদের অসংখ্য অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি।’

‘শাহ আবদুল করিম স্মরণ উৎসব’র সভাপতি আরও জানান, আজ লন্ডনের স্থানীয় সময় বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত (বাংলাদেশ সময় সকাল ১০টা, কলকাতা সময় সকাল ১০টা ৩০ মিনিট, নিউইয়র্ক সময় ১১ সেপ্টেম্বর ভোর ৪টা) চলবে এ অনুষ্ঠান। অনুষ্ঠান দেখা যাবে টিভিথ্রি বাংলায়।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: