করোনা ভাইরাস

যুক্তরাজ্যে নতুন করোনার তাণ্ডব

Written by CrimeSearchBD

যুক্তরাজ্যজুড়ে তাণ্ডব চালাচ্ছে নতুন ধরনের করোনাভাইরাস। দেশটিতে প্রথমবারের মতো গত ২৪ ঘণ্টায় ৬০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এ ছাড়া গত একদিনে যুক্তরাজ্যে করোনায় মারা গেছে ৮৩০ জন। মঙ্গলবার যুক্তরাজ্য কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে।
ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের চিকিৎসা বিষয়ক পরিচালক ইয়োভনে ডয়েল বলেন, করোনা দ্রুত সংক্রমণ খুবই শঙ্কার বিষয় এবং দুঃখের সঙ্গে বলতে হচ্ছে যে শীত বাড়লে আমাদের স্বাস্থ্যসেবায় আরও চাপ বাড়বে। এমন পরিস্থিতিতিতে আমাদের ঘরে থাকা উচিত। বিবিসি। সিএনএন।
এদিকে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি জানিয়েছেন, প্রথমে ধীর গতিতে করোনার টিকা প্রয়োগ করা হলেও খুব শিগগির দিনে কমপক্ষে ১০ লাখ ভ্যাকসিন দেওয়া হবে। এই ধীর গতি স্বাস্থ্য কর্মকর্তা এবং জনসাধারণকে হতাশ করেছে। টিকা প্রয়োগের ক্যাম্পেইন তিন সপ্তাহ ধরে শুরু হলেও মঙ্গলবার সকাল পর্যন্ত রাজ্যে প্রথম ধাপের ব্যবহারের জন্য সরবরাহ করা টিকার মাত্র এক তৃতীয়াংশ প্রয়োগ করা হয়েছে।
তিনি বলেন, ‘যখনই আপনি বড় কোনো কর্মসূচি শুরু করেন না কেন ভুল থাকবেই। আমি মনে করি ভুল সমাধান করা হয়েছে। তিনি উল্লেখ করেন যে, টিকা প্রয়োগ খুব দ্রুততার সঙ্গে করা হচ্ছে। প্রতিদিন প্রায় পাঁচ লাখ মানুষকে টিকা দেওয়া হচ্ছে। নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন টিকা প্রয়োগের লক্ষ্যকে ‘অত্যন্ত বাস্তববাদী, গুরুত্বপূর্ণ এবং অর্জনযোগ্য’ বলে উল্লেখ করেন তিনি। ফাউসি অনুমান করেছেন যে ‘হার্ড ইমিউনিটি’ অর্জনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ৭০ শতাংশ থেকে ৮৫ শতাংশের মধ্যে টিকা দেওয়া দরকার, যার অর্থ পর্যাপ্ত মানুষ সুরক্ষিত থাকলে ভাইরাসের ছড়িয়ে পড়া কঠিন হয়ে যাবে। ৭০ থেকে ৮৫ শতাংশ মানে প্রায় ২৮০ মিলিয়ন মানুষ। পরবর্তী শরতের শুরুতেই এই লক্ষ্য অর্জন করতে পারবেন বলে আশাবাদী তিনি।
করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ১০ লাখ ৪৪ হাজার ২০ জন করোনায় আক্রান্ত এবং ৩ লাখ ৫৭ হাজার ১৫৬ জন মৃত্যুবরণ করেছেন। যুক্তরাজ্যে এ পর্যন্ত ২৭ লাখ ৭৪ হাজার ৪৭৯ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৭৬ হাজার ৩০৫ জন। করোনার সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যজুড়ে ফের লকডাউনের ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।
জন হপকিন্স বিশ^বিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ^জুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৬৩ লাখ ৭৯ হাজার ৬৭২ জনে। এ ছাড়া ভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৮ লাখ ৬৭ হাজার ৫৮৫ জনে। পাশাপাশি কোভিড-১৯ থেকে বিশ^ব্যাপী সুস্থ হয়েছেন ৪ কোটি ৮৪ লাখ ১৭ হাজার ৭৯৯ জন।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: