রাজনীতি

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ ৫২তম

Written by CrimeSearchBD

মানব সূচক উন্নয়নে বাংলাদেশের অবস্থান ৫২তম। বিশ^ব্যাংক মানব সূচক উন্নয়ন সম্পর্কিত প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে মার্চ পর্যন্ত ১৭৪টি দেশ অন্তর্ভুক্ত করা হয়েছে। সূচক অনুযায়ী ৪৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ নিচের দিক থেকে এই অবস্থানে রয়েছে।
প্রতিবেদন অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের নিচে অবস্থান করছে আফগানিস্তান ও পাকিস্তান। তবে এই অঞ্চলে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। ৬০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান হচ্ছে ১০৫তম। এই সূচকে বাংলাদেশের ওপরে থাকা দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে পয়েন্ট নিয়ে ভুটানের অবস্থান ৫৪তম। একই পয়েন্ট নিয়ে মিয়ানমার ৫৫তম, ৪৯ পয়েন্ট নিয়ে ভারত ৫৯ ও ৫০ পয়েন্ট নিয়ে নেপালের অবস্থান ৬৬তম।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। এরপরই রয়েছে হংকং। এদের পয়েন্ট হচ্ছে যথাক্রমে ৮৮ ও ৮১। পরবর্তী পর্যায়ে রয়েছে জাপান, কোরিয়া, ফিনল্যান্ড, ম্যাকাও ও সুইডেন। নবম স্থানে অবস্থান করছে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ড। ৩৫তম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকা, চাদ, দক্ষিণ সুদান, নাইজার ও মালি।
প্রতিবেদন প্রকাশ উপলক্ষে বিশ^ব্যাংক গ্রæপের ডেভিড মালপাস বলেছেন, করোনা মানব উন্নয়নকে ঝুঁকিতে ফেলেছে। বিশেষ করে নারী, পিছিয়ে থাকা পরিবারগুলোর ওপর এর প্রভাব বেশি পড়েছে, যা তাদেরকে আরও দারিদ্র্য ও খাদ্য অনিশ্চয়তার মধ্যে ফেলেছে

About the author

CrimeSearchBD

%d bloggers like this: