আইন-আদালত

মশা নিধনের জন্য লিগ্যাল নোটিশ

Written by CrimeSearchBD

মশার উপদ্রব ও উৎপাত নিধনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে ঢাকার দুই সিটি কর্পোরশনের মেয়র ও সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।  

ঢাকার সূত্রাপুরের ফাহিমা ফেরদৌসের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী জে আর খান রবিন মঙ্গলবার নোটিশটি পাঠান।

ই-মেইলে স্থানীয় সরকার সচিব, ঢাকা দক্ষিণ ও উত্তরের মেয়র এবং স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে নোটিশটি পাঠানো হয়।

নোটিশকারী বলেন, ‘বর্তমানে বাংলাদেশ সহ বিশ্বে সবচেয়ে আতংকিত বিষয় হল করোনাভাইরাস। বাংলাদেশ সরকার তা প্রতিরোধের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছেন। কিন্তু ডেঙ্গুও করোনাভাইরাসের মতোই বিপদজনক এবং এডিস মশা ডেঙ্গু ভাইরাসের উৎপত্তির কারণ।

গত বছর এ ভাইরাসের কারণে এ সময়ে প্রায় ৮০ জন লোকের প্রাণহানি ঘটেছে এবং ৫৬০০ জন লোক আক্রান্ত হয়েছেন। কিন্ত বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়া সত্ত্বেও ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। যদিও নগরের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দায়িত্ব ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়রের।

ফাহিমা বলেন, একদিকে নগরবাসী করোনা আতংকে আতংকিত অন্যদিকে মশার উপদ্রবে দিশেহারা। করোনার সাথে সাথে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয় তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। তাই ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও সংশ্লিষ্টদের নোটিশ প্রাপ্তির পর ২৪ ঘন্টার মধ্যে মশা নিধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাহাদের বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

About the author

CrimeSearchBD

Leave a Comment

%d bloggers like this: