অর্থনীতি

বেতন কমানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে আল আরাফাহ ব্যাংক

Written by CrimeSearchBD

বেতন কমানোর সিদ্ধান্ত থেকে আপাতত সরে এল আল-আরাফাহ ইসলামী ব্যাংক। আগামী ১ জুলাই থেকে বেতন কমানোর সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা ছিল। তবে আগামী আগস্ট পর্যন্ত এই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

সোমবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ৩৪৮তম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে ব্যাংক সূত্রে জানা গেছে।

জানা যায়, গত ১৮ জুন ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে ৪০ হাজার টাকার বেশি বেতন পান এরকম সব পর্যায়ে ১০ থেকে ২৫ শতাংশ বেতন কমানোর সিদ্ধান্ত হয়।

আগামী ১ জুলাই থেকে যা কার্যকর হওয়ার কথা। এক্ষেত্রে যারা ৪০ হাজার থেকে ১ লাখ টাকা টাকা বেতন পান তাদের কমানো হয় ১০ শতাংশ। এক লাখ টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত ১৫ শতাংশ এবং ২ লাখ টাকা থেকে তদুর্ধ্ব ২০ শতাংশ বেতন কমানোর সিদ্ধান্ত হয়।

এছাড়া সব উপ-ব্যবস্থাপনা পরিচালকদের ২৫ শতাংশ বেতন কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। আর ব্যবস্থাপনা পরিচালকের বেতন ১৩ লাখ টাকা থেকে কমিয়ে ৮ লাখ টাকা করা হয়। এ নিয়ে ব্যাংকে ব্যাপক ক্ষোভ দেখা দেয়।

অন্য দিকে, আল-আরাফাহ ব্যাংকের বেতন কমানোর এই সিদ্ধান্তের দিন রাতে একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

সেখানে করোনাভাইরাসের এই কঠিন সময়ে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের অধিকতর উজ্জীবিত রাখার ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।

সার্কুলারে বলা হয়, দেশের এই কঠিন পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখতে ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের ভূমিকা অগ্রগণ্য ও অনস্বীকার্য।

তাদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানো এবং জিডিপির কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হবে না। এ অবস্থায় ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা অধিকতর উজ্জীবিত হয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঋণ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে যাতে অগ্রগণ্য ভূমিকা পালন করতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় সকল উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়।

অবশ্য আল-আরাফাহ ইসলামী ব্যাংক বেতন কমানোর সিদ্ধান্তের আগে বেসরকারি খাতের সিটি, এক্সিম ও এবি ব্যাংক বেতন কমিয়ে দিয়েছে।

মূলত ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) বেতন কমানোর জন্য সব ব্যাংকে চিঠি দেওয়ার পর মাত্র কয়েকটি ব্যাংক তা কার্যকর করে।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: