অর্থনীতি

বিশ্ব ব্যাংক থেকে ৯ হাজার কোটি টাকা ঋণ পাচ্ছে বাংলাদেশ

Written by CrimeSearchBD

করোনায় সৃষ্ট অপ্রত্যাশিত সংকট মোকাবেলায় বাংলাদেশকে ৮ হাজার ৯২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। তিন প্রকল্পের আওতায় এই ঋণ অনুমোদন করেছে আন্তর্জাতিক ঋণ দাতা সংস্থাটি। শুক্রবার (১৯ জুন) বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয় এই ঋণ অনুমোদন দেওয়া হয়।

আজ (২০ জুন) বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এ বিষয়ে বিশ্ব ব্যাংকের বাংলাদেশ ও ভুটান কান্ট্রি ডিরেক্টর মারসি টেম্বন বলেন, করোনায় সৃষ্ট অপ্রত্যাশিত সংকটের জন্য এত অর্থ বরাদ্দ করা হলো। কারণ করোনা বাংলাদেশের অসংখ্য মানুষকে বিপদগ্রস্ত করেছে। তিন প্রকল্পে এই অর্থায়ন মানুষকে সহযোগিতা করবে এবং বিনিয়োগ ও অনেক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়ায় অর্থনীতি আবার আগের অবস্থায় ফিরে আসবে।

বিশ্ব ব্যাংক বলছে, প্রাইভেট ইনভেস্টমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্টারপ্রিনিউরশিপ (প্রাইড) প্রকল্পে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করা হবে। এতে দেড় লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। তার মধ্যে ৪০ শতাংশ সফটওয়্যার পার্কে এবং ২০ শতাংশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে। এনহেন্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পে খরচ করা হবে ২৯৫ মিলিয়ন মার্কিন ডলার। এতে ১ লাখ লোকের কাজের সুযোগ তৈরি হবে, বিশেষ করে নারীদের প্রতি গুরুত্ব দেয়া হবে। সেকেন্ড প্রোগ্রামেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট খাতে ২৫০ মিলিয়ন ডলার ঋণ দেয়া হবে। যা করোনা মোকাবিলা, অর্থনীতিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনা এবং অরক্ষিত মানুষকে করোনার ধাক্কা সামলে উঠতে সহায়তা করবে।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: