আন্তর্জাতিক

বিজয় নিশ্চিত বাইডেনের

Written by CrimeSearchBD

ভোটের আগে সব সমীকরণে এগিয়ে ছিলেন জো বাইডেন। ভোটের পরেও এগিয়ে আছেন তিনি। টান টান উত্তেজনা আর নানা নাটকীয়তার অবসান ঘটিয়ে সাদা বাড়ির দখল নিতে যাচ্ছেন নীলদের কাÐারি জো বাইডেন। তিন দিন ধরে চলা নানা হিসাব-নিকাশের অবসান এখন সময়ের দাবি। যেকোনো মুহূর্তে বিশে^র সবচেয়ে ক্ষমতাধর দেশের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হয়ে উঠবেন তিনি। রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধরাশায়ী করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার একেবারে দ্বারপ্রান্তে আছেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন।
শুক্রবার জর্জিয়া ও পেনসিলভানিয়া রাজ্য এগিয়ে বিজয় অনেকটা নিশ্চিত করে ফেলেছেন জো বাইডেন। এখন সবকিছু ঠিক থাকলে আগামী বছর আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তিনি। ইতোমধ্যে মার্কিন নির্বাচনে বিজয়ের পথে থাকায় ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের নিরাপত্তা জোরদার করছে মার্কিন গোয়েন্দা বিভাগ। বন্ধ করা হয়েছে তার বাড়ির ওপর দিয়ে বিমান উড্ডয়ন। ট্রাম্প শিবিরও প্রচ্ছন্নভাবে পরাজয় মেনে নিয়ে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ইঙ্গিত দিয়েছেন।

বর্তমানে ছয়টি রাজ্যের ভোট গণনা চলছে। এসব রাজ্যের মধ্যে নেভাদা এমনকি জর্জিয়া রাজ্য বাদ দিয়েও বাইডেন যদি শুধু পেনসিলভানিয়ায় জয় পান তা হলে তিনিই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট। কারণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে ২৭০ ইলেক্টোরাল কলেজ জয়ের প্রয়োজন। পেনসিলভানিয়ায় জিতলে বাইডেনের জয় হবে ২৭৩টিতে।
ভোট গণনার প্রথম দিকে পেনসিলভানিয়ায় ব্যাপক ভোটে এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সবাই ধরেই নিয়েছিল এ রাজ্যে ট্রাম্পের জয় নিশ্চিত। ২০১৬ সালের নির্বাচনেও তিনি এ রাজ্যে জিতেছিলেন। এবার সেই পেনসিলভানিয়ায়ও জয়ের স্বপ্ন দেখছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। রাজ্যটিতে ২০টি ইলেক্টোরাল ভোট রয়েছে। এপির তথ্যানুযায়ী বাংলাদেশ সময় রাত ৯টা পর্যন্ত গণনার হিসাবে বাইডেন পেয়েছেন ৩২ লাখ ৯৫ হাজার ৩১৯ ভোট। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৩২ লাখ ৮৯ হাজার ৭২৫ ভোট। অর্থাৎ বাইডেন ৫ হাজার ৫৯৪ ভোটে এগিয়ে এ রাজ্যে জয়ের পথে রয়েছেন। ওই রাজ্যে আর মাত্র দুই ভাগ ভোট গণনার বাকি রয়েছে। এর আগে বিকাল ৫টা পর্যন্ত পেনসিলভানিয়ায় ট্রাম্প ১৮ হাজার ভোটের ব্যবধানে এগিয়েছিলেন। সময় যত গড়িয়েছে ট্রাম্পের ব্যবধান তত কমেছে। এগিয়ে থাকা ট্রাম্পের ব্যবধান কমতে কমতে এবার বাইডেন এগিয়ে গেলেন।
জর্জিয়াতেও এগিয়ে রয়েছেন বাইডেন। তিনি ট্রাম্পের চেয়ে সেখানে ১ হাজার ৯৭ ভোটে এগিয়ে রয়েছেন। ওই রাজ্যে মাত্র ১ ভাগ ভোট গণনার বাকি রয়েছে। সেখানে রয়েছে ১৬টি ইলেক্টোরাল ভোট। তবে আলাস্কায় ৫৪ হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছেন ট্রাম্প। সেখানে রয়েছে মাত্র ৩টি ইলেক্টোরাল ভোট। আর নর্থ ক্যারোলিনায় ৭৬ হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছেন তিনি। ওই দুই রাজ্যে ট্রাম্পের জয় প্রায় নিশ্চিত। সেখানে রয়েছে ১৫টি ইলেক্টোরাল ভোট।
এগিয়ে থেকে জো বাইডেন জয়ের কাছাকাছি পৌঁছে গেলেও তা এখনই মেনে নিচ্ছেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রচার শিবির। তবে ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কোডলো আশা প্রকাশ করে বলেছেন, ট্রাম্প শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর করবেন।
অন্যদিকে ট্রাম্পের প্রচার শিবিরের পরামর্শক ম্যাট মরগান বলেছেন, এই নির্বাচন এখনও শেষ হয়ে যায়নি। এক বিবৃতিতে তিনি বলেন, চার রাজ্যের ফলের ভিত্তিতে জো বাইডেনের জয়ের যে ভুয়া আভাস দেওয়া হচ্ছে তা বাস্তবতা থেকে বহুদূরে। আর এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, ‘(পেনসিলভানিয়ার শহর) ফিলাডেলফিয়ায় নির্বাচনের মর্যাদা ক্ষুণেœর ইতিহাস রচিত হয়েছে।’ ট্রাম্পের প্রচার শিবিরের পরামর্শক ম্যাট মরগান বিবৃতিতে বলেন, ‘পেনসিলভানিয়ায় বহু অনিয়ম হয়েছে। এসব অনিয়মের মধ্যে রয়েছে ভোট গণনা কেন্দ্রে আমাদের স্বেচ্ছাসেবকদের অর্থবহভাবে প্রবেশের সুযোগ দিয়ে আইনগতভাবে পর্যবেক্ষণের সুযোগ দেওয়া হয়নি।’ তবে বাস্তবতা হলো কোনো রাজ্যেই নির্বাচনে জালিয়াতির ব্যাপক অভিযোগ ওঠেনি। আর পেনসিলভানিয়াতেও ট্রাম্পের পর্যবেক্ষকদের ভোট গণনা প্রক্রিয়া দেখার সুযোগ দেওয়া হয়েছে। ট্রাম্প শিবির মূলত অর্থবহ পর্যবেক্ষণের সুযোগের কথা বলে জালিয়াতির অভিযোগ তুলছে।
মরগান তার বিবৃতিতে বলেন, চ‚ড়ান্তভাবে প্রেসিডেন্ট অ্যারিজোনাতেও স্পষ্ট জয়ের পথে রয়েছেন। যদি দায়িত্বজ্ঞানহীন এবং ভুলে ভরা সংবাদমাধ্যম ফক্স নিউজ ও অ্যাসোসিয়েটেড প্রেস রাজ্যটিতে বাইডেনকে জয়ী ঘোষণা করে দিয়েছে। তিনি বলেন, বাইডেন ফোন কলের দাবি অনুযায়ী এসব রাজ্যে জয় দাবি করলেও নির্বাচন একবার চ‚ড়ান্ত হয়ে গেলে প্রেসিডেন্টই পুনর্নির্বাচিত হবেন। এর আগে নির্বাচনে বিভিন্ন অভিযোগে কয়েকটি রাজ্যে মামলা করেছিল ট্রাম্প শিবির। আর প্রত্যেকটি খারিজ দিয়েছে স্থানীয় আদালতগুলো।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: