জাতীয় সংবাদ

বাঁধ ভাঙ্গনের সংবাদ এলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা : জাহিদ ফারুক

Written by CrimeSearchBD

ঘূর্ণিঝড় আম্পানে বাঁধ ভাঙ্গনের যদি কোনো সংবাদ আসে তবে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

তিনি বলেন, এজন্য নদী ভাঙ্গন ঝুঁকিপূর্ণ এলাকায় তাৎক্ষণিক খবরের জন্য সকল ইউনিয়ন চেয়ারম্যানদের সাথে মোবাইলে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে বলা হয়েছে।

আম্পানের ক্ষয়ক্ষতি মোকাবেলায় পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সকলকে মাঠে থেকে সর্বাত্নকভাবে কাজ নিশ্চিত করার জন্য বাপাউবো মহাপরিচালককে নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার সকালে বাংলাদেশ সচিবালয়ে নিজ দপ্তরে আম্পান পরিস্থিতি নিয়ে জরুরি সভায় তিনি একথা বলেন।

দুর্যোগ প্রস্তুতির কথা উল্লেখ করে পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, ঘূর্ণিঝড় আম্পানে মানুষের জান-মালের ক্ষয়ক্ষতি যাতে না হয় সেজন্য উপকূলীয় জেলাগুলোতে সতকর্তা ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা ও জেলা প্রশাসকদের সাথে ভিডিও কনফারেন্সে গত ১৭ মে দুর্যোগপূর্ব আগাম প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া ঝড়ের গতিপ্রকৃতি সার্বক্ষণিক নজরদারিতে রাখা হচ্ছে।

উল্লেখ্য, আম্পান বাংলাদেশকে উত্তরাঞ্চল দিয়ে অতিক্রম করবে তাই ভারতের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে যা ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা এবং দুধকুমার নদীর পানি উল্লেখযোগ্যভাবে বাড়াতে পারে।

ইতোমধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম চালু করা হয়েছে, যার নম্বরঃ ০১৩১৮ ২৩ ৪৫ ৬০। এছাড়া মাঠ পর্যায়ের সর্বশেষ পরিস্থিতি জানতে মন্ত্রণালয় সার্বক্ষণিক যোগাযোগ ও নিবিড় পর্যবেক্ষণ করছে।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: