আন্তর্জাতিক

বসনিয়ার মুসলিমদের সেব্রেনিকা গণহত্যার ২৫তম বার্ষিকী পালন

Written by CrimeSearchBD

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইউরোপের মাটিতে ভয়ংকর নৃশংস সেব্রেনিকা গণহত্যার ২৫তম বার্ষিকী উপলক্ষ্যে শনিবার এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেছে মুসলিমরা। করোনাভাইরাস মহামারির কারণে এই স্মরণ অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়।

গণহত্যার শিকার ৯ জনের দেহাবশেষ শনাক্ত হওয়ার পরে গত বছর তাদের সমাহিত করার অনুষ্ঠানে যারা অংশ নিয়েছিলেন তাদের অনেকেই করোনা মহামারির কড়াকড়ির কারণে এই শোক অনুষ্ঠানে অংশ নিতে পারেননি।

সার্ব বাহিনী ১৯৯৫ সালের ১১ জুলাই সেব্রেনিকা দখলের পরে কয়েকদিনের মধ্যে কিশোরসহ ৮ হাজার লোককে হত্যা করে।

করোনা বিধিনিষেধ সত্ত্বেও গণহত্যার শিকার লোকদের প্রায় ৩ হাজার নিকটজন এ স্মরণ অনুষ্ঠানে যোগ দেয়।

এদের একজন শেহাদ হাসানোভিক (২৭) বলেন, তার দুই বছরের একটি কন্যা সন্তান রয়েছে, একই বয়সে তিনি তার পিতাকে হারিয়েছেন। তার পিতা সেমসোকে বনের দিকে নিয়ে যাওয়া হয়, তিনি আর ফিরে আসেননি, পরে তার কয়েকখানা হাড় পাওয়া গেছে।

তিনি বলেন, বসনিয়ার পুরুষ ও কিশোর-কিশোরীদের পরিকল্পিত গণহত্যার আগে রাদকো ম্লাডিকের নেতৃত্বাধীন সার্ব বাহিনী সেব্রেনিকা ছিটমহলে প্রবেশ করে পিতার মতো তার ভাইকেও হত্যা করে।

ইফিতা হাসানোভাক (৪৮) বলেন, তার স্বামী হাসিব এবং চার বোনের স্বামীদেরও হত্যা করা হয়েছে। ২০১৯ সালের জুলাইয়ের পরে যে নয় জনের দেহাবশেষ শনাক্ত করা হয়েছে,এদের মধ্যে তার স্বামীর দেহাবশেষও রয়েছে।

তিনি বলেন, আমার ভাইকে ও তার ছেলেকেও হত্যা করা হয়েছে, আমার শাশুড়ি তার স্বামীর মতো তার আরেক পুত্রকেও হারিয়েছেন। সেব্রেনিকার কাছে পোটোকারি গ্রামে জেনোসাইট মেমোরিয়াল সমাধি ক্ষেত্রে নতুন করে শনাক্ত হওয়া ৯ জনের দেহাবশেষ কবর দেয়া হয়েছে।

১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়ার ক্রোয়েট, মুসলিম এবং সার্বদের যুদ্ধে ১ লাখ লোক প্রাণ হারায়।

এ পর্যন্ত ৮০টির বেশি গণকবরে ৬ হাজার ৯০০ লোকের দেহাবশেষ শনাক্ত হয়েছে। যুদ্ধকালে বসনিয়ার সার্ব সামরিক কমান্ডার রাদকো ম্লাডিককে এখনো অনেক সার্ব হিরো মনে করে।

সেব্রেনিকা গণহত্যা ও যুদ্ধাপরাধের দায়ে ২০১৭ সালে জাতিসংঘের আদালত তাকে যাবজ্জীবন কারাদন্ড দেয়। যুদ্ধকালে বসনিয়ার সার্ব রাজনৈতিক নেতা রাদোভান কারাদজিককে হেগের আদালতে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছে। বসনিয়ার যুদ্ধে সেব্রেনিকা হত্যাযজ্ঞকে আন্তর্জাতিক সম্প্রদায় গণহত্যা হিসেবে বর্ণনা করেছে। বাসস

About the author

CrimeSearchBD

%d bloggers like this: