সারাদেশ

পাবনা-৩ আসনের সাবেক সংসদ সদস্য সুজা আর নেই

Written by CrimeSearchBD

পাবনা-৩ আসনের বিএনপির সাবেক সংসদ সদস্য বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপটেন সাইফুল আযম সুজা রোববার সকাল দশটায় বার্ধক্যজনিত কারণে ঢাকায় বনানী নিজ বাস ভবনে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মৃতুকালে তার বয়স হয়েছিলো ৭৯ বছর। তিনি ১৯৯১ সালে ৫ম জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-৩ আসন (চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর) বিএনপির দলীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৪১ সালে পাবনা জেলার ফরিদপুরের খাগড়বাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

পাবনা জেলা বিএনপির সাবেক দপ্তর সম্পাদক জহুরুল ইসলাম পারিবারিক সূত্রে জানান, সুজা নির্বাচন পরবর্তীতে পাবনায় তার নিজ গ্রামের বাড়িতে খুব কম আসতেন। ব্যবসায়িক কাজে পরিবার নিয়ে ঢাকাতেই বসবাস করতেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আগামীকাল সোমবার বনানী কবর স্থানে তার দাফন সম্পন্ন হবে বলে জানান তিনি। তার অকাল মৃত্যুতে পাবনার কৃতি সন্তান বিএনপির চেয়ার পারসনের বিশেষ সহকারী অ্যাড শাসসুর রহমান শিমুল বিশ্বাসসহ পাবনা জেলা বিএনপির নেত্রীবৃন্দ শোক জানিয়েছেন।

প্রসঙ্গত, সাইফুল আযম সুজা উচ্চ মাধ্যমিকের পর ১৯৫৬ সালে তিনি পশ্চিম পাকিস্তানে যান। ১৯৬০ সালে তিনি জিডি পাইলট ব্রাঞ্চের একজন পাইলট হন। ১৯৭৭ সালে তিনি উইং কমান্ডার পদে পদোন্নতি পান এবং ঢাকা বিমান বাহিনী ঘাঁটির বেস কমান্ডার হন।

১৯৮০ সালে সাইফুল আজম বাংলাদেশ বিমান বাহিনী থেকে গ্রুপ ক্যাপ্টেন পদে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণ করার পর তিনি দুই টার্মে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৯১-৯৬ সালে পাবনা-৩ আসন থেকে (চাটমোহর, ফরিদপুর ও ভাঙ্গুড়া উপজেলা) পঞ্চম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

তিনি বর্তমানে নাতাশা ট্রেডিং এজেন্সি, লিঃ এয়ার ক্রাফট ও অন্যান্য যন্ত্রপাতির ব্যবসা প্রতিষ্ঠান এর ব্যবস্থাপনা পরিচালক। তিনি একটি ট্রাভেল এজেন্সিও পরিচালনা করেন। স্ত্রী নাতাশা, তিন সন্তানের জনক তিনি। ২০০১ সালে যুক্তরাষ্ট্র বিমান বাহিনী বিশেষ সম্মাননা প্রদান করে তাকে।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: