ইসলাম

পবিত্র আশুরা আজ

Written by CrimeSearchBD

আজ ১০ মহররম পবিত্র আশুরা। মুসলিম জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় দিন। এই দিনে নফল রোজা পালনে অনেক সওয়াবের কথা বলা হয়েছে হাদিসে। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘রমজানের পর আল্লাহর কাছে মহররমের রোজা হলো সর্বশ্রেষ্ঠ। আর ফরজ নামাজের পর রাতের নামাজই হলো সর্বোত্তম।’ (মুসলিম : ১১৬৩)।
ইসলামপূর্ব যুগেও এই দিনটি গুরুত্ব ও মর্যাদা ছিল। সৃষ্টির সূচনা থেকে এই দিনে অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় ঘটনা সংঘটিত হয়েছে। বিশেষ করে হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রাণপ্রিয় দৌহিত্র হজরত হোসাইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা ইরাকের ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে নির্মমমভাবে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। ইসলামের ইতিহাসে এ এক মর্মান্তিক ও বেদনাবিধুর ঘটনা।
ধর্মীয় গুরুত্ব, মাহাত্ম্য ও কারবালা প্রান্তরের হৃদয়বিদারক এ ঘটনাকে স্মরণ করে বিশে^র মুসলিম ধর্মাবলম্বীরা যথাযোগ্য মর্যাদায় আশুরা দিবস পালন করে থাকেন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল রয়েছে। কারবালার শোকাবহ এ ঘটনা আমাদেরকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।
পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আশুরায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। জাতীয় দৈনিক পত্রিকা অফিসও বন্ধ থাকবে। আগামীকাল কোনো পত্রিকা প্রকাশিত হবে না। আশুরার দিন রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে থাকে। বিশেষ করে শিয়া সম্প্রদায়ের লোকদের উদ্যোগে হোসনি দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল বের হওয়ার রেওয়াজ ছিল। কিন্তু করোনার কারণে রাজধানীসহ সারা দেশে তাজিয়া মিছিল নিষিদ্ধ করা হয়েছে।
আশুরার প্রকৃত শিক্ষা মূলত হোসাইনি আদর্শে উজ্জীবিত হয়ে সত্যের পক্ষে লড়াই করার সাহস ও চেতনা অর্জন করা। একই সঙ্গে এই দিনের বিশেষ আমল রোজা পালন করা। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘রমজানের পর আল্লাহর কাছে মহররমের রোজা হলো সর্বশ্রেষ্ঠ। আর ফরজ নামাজের পর রাতের নামাজই হলো সর্বোত্তম।’ (মুসলিম : ১১৬৩)। অন্য হাদিসে হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা আশুরার রোজা রাখো এবং ইহুদিদের সাদৃশ্য পরিত্যাগ করো; আশুরার আগে বা পরে আরও একদিন রোজা রাখো।’ (মুসনাদে আহমদ : ১/২৪১, বায়হাকি : ৪/২৮৭)

About the author

CrimeSearchBD

%d bloggers like this: