সারাদেশ

ধর্ষণবিরোধী আন্দোলন চলছেই

Written by CrimeSearchBD

নোয়াখালীর বেগমগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া নারী নির্যাতন-ধর্ষণের বিরুদ্ধে রাজধানী জুড়ে প্রতিবাদ, বিক্ষোভ সমাবেশ চলছেই। নিত্যনতুন সেøাগানে ছন্দে ছন্দে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে বৃহস্পতিবারও রাজধানীর শাহবাগ, শান্তিনগর, মিরপুরসহ বিভিন্ন স্থানে প্রতিবাদ জানিয়েছে ধর্ষণবিরোধী আন্দোলনকারীরা। টানা চার দিনের মতো এদিন বেলা ১১টা থেকে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদকারীরা জড়ো হতে থাকে। ‘বুকের ভিতর দারুণ ঝড়, বুক পেতেছি গুলি কর’ ধর্ষণের প্রতিবাদে সেøাগানে মুখর হয়ে ওঠে শাহবাগ। সেøাগানে দেখা যায় বৈচিত্র্য। ‘একাত্তরের বাংলায়, ধর্ষকের ঠাঁই নাই’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, ধর্ষকের ঠাঁই নাই’, ‘প্রতিরোধের আগুন বুকে, ধর্ষকদের দাঁড়াও রুখে’, ‘প্রতিবাদের সেøাগান মুখে, ধর্ষকদের দাঁড়াও রুখে’, ‘প্রীতিলতার বাংলায়, ধর্ষকের ঠাঁই নাই’, ‘ইলা মিত্রের বাংলায়, ধর্ষকের ঠাঁই নাই’, ‘এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন’, ‘পাড়া-মহল্লা থেকে ধর্ষকদের বয়কট কর, বয়কট কর’ প্রভৃতি সেøাগানে প্রতিবাদ করতে দেখা যায়।
করোনা মহামারির মধ্যে আন্দোলনকারীদের অনেকের মুখের মাস্কে ‘স্টপ রেপ’ লিখেও প্রতিবাদ করতে দেখা গেছে। এ ছাড়াও ধর্ষণবিরোধী বিভিন্ন প্রতিবাদী সেøাগান সম্বলিত ফেস্টুন ও চিত্রাঙ্কন করতেও দেখা যায় এ সময়। একই দিন রাজধানীর শান্তিনগর মোড়ে ধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি পালন করে সাধারণ ছাত্রছাত্রীরা। এ সময় তারা সেøাগান ও গানের মাধ্যমে ধর্ষণের প্রতিবাদসহ অভিযুক্তদের দ্রæত বিচারের দাবি জানায়। ধর্ষণ ও নারী নিপীড়নের বিচারের দাবিতে বিক্ষোভ করেছে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা। আন্দোলনে সিদ্ধেশ^রী স্কুল, সেন্ট জোসেফ স্কুলের শিক্ষার্থীরাসহ অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও অংশ নেয়। এদিন দুপুর ১২টায় বেইলি রোডে প্রতিষ্ঠানটির কলেজ গেটের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে তারা। বিক্ষোভে ধর্ষক ও নারী নিপীড়কদের দ্রæত বিচারের দাবি জানানো হয়। এ ছাড়াও নারী নিরাপত্তায় প্রশাসনের ব্যর্থতা নিয়েও ক্ষোভ জানিয়েছে বিক্ষোভকারীরা।
বিক্ষোভকারীরা বলেন, আমরা চাই না কেউই ধর্ষণের শিকার হোক। ধর্ষণ-নিপীড়ন কেবল মেয়েদের ক্ষেত্রে নয়, ছেলেদেরও আমরা মাদ্রাসায় বলাৎকারের শিকার হতে দেখি। ছেলে-মেয়ে উভয়কেই নিরাপত্তা দিতে হবে। একটা শিশুও যেন আর যৌন নিপীড়ন, ধর্ষণের শিকার না হয়। তারা বলেন, আমরা আটটি দাবিতে আজ (বৃহস্পতিবার) বিক্ষোভ করেছি। আমরা চাই, নিপীড়নের শিকার হয়েছে এমন কেউ যাতে বিচার চাইতে গিয়ে হেনস্থা না হয়, কোনো ধরনের সমস্যার সম্মুখীন যেন তাকে হতে না হয়। তার প্রাপ্য বিচার যেন সে পায়। এ ছাড়াও বিক্ষোভকারীরা পারিবারিক ও সামাজিকভাবে সবাইকে সচেতন করে তোলা, উন্নত বিচারব্যবস্থা চালু করা ও নারীর প্রতি শ্রদ্ধাশীল হতে শিক্ষাব্যবস্থায় প্রয়োজনীয় পরিবর্তন আনার দাবি জানায়।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: