জাতীয় সংবাদ

দুবলার চরে কাল শুরু হচ্ছে রাস উৎসব

Written by CrimeSearchBD

সুন্দরবনের দুবলার চরে আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের দুই দিনব্যাপী ঐতিহ্যবাহী রাস উৎসব। তবে এ বছর থাকছে না কোনো মেলার আয়োজন।

উৎসবে এবার শুধু সনাতন ধর্মাবলম্বীরাই অংশ নিতে পারবেন। করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রশাসনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

লোকালয় থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে দুবলার চরের আলোরকোলে প্রতিবছরের এই আয়োজনে হিন্দুদের পাশাপাশি অন্যান্য ধর্মের উল্লেখযোগ্যসংখ্যক মানুষের আগমন ঘটে। উৎসব ঘিরে মেলার আয়োজন হতো। কিন্তু এবার নো-মাস্ক নো এন্ট্রি বাস্তবায়ন করা হবে বলে আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে। ২০ নভেম্বর থেকে সুন্দরবন অভ্যন্তরে জেলেদের ১১ দিনের জন্য পাস দেওয়া বন্ধ রাখা হয়েছে।

প্রায় দুই শ বছর ধরে সাগর মোহনা দুবলার চরে ভগবান শ্রীকৃষ্ণের রাস উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। রাতভর পূজা-অর্চনা শেষে পরের দিন ভোরে সাগরে পুণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয় রাস উৎসব। করোনা মহামারির কারণে এবার এই আয়োজনে সীমাবদ্ধতা আনা হয়েছে। গত বছর ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দুবলার চরে রাস উৎসব হয়নি।

এ বিষয়ে সুন্দরবন বিভাগ জানায়, নির্ধারিত পাঁচটি রুট দিয়ে শুধু পুণ্যার্থীরা দুবলার চরে আসা-যাওয়া করতে পারবে। সরকারি রাজস্ব জমা দেওয়ার পর হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থীরা বন বিভাগ থেকে পাস নিয়ে আজ শনিবার ওই সব রুট দিয়ে রওনা হবেন।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: