জাতীয় সংবাদ

ডাবল এক্স ক্রোমোজমের সুবিধা পাচ্ছেন নারীরা, করোনায় আক্রান্ত হচ্ছেন পুরুষদের তুলনায় কম

Written by CrimeSearchBD

করোনায় দেশে গতকাল মঙ্গলবার ৪৩ জন মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে পুরুষ ৩৮ জন এবং নারী পাঁচজন। তাছাড়া দেশে এখন পর্যন্ত করোনায় নারীর তুলনায় পুরুষের মৃত্যুহার বেশি। সারাবিশ্বেই করোনায় বেশি মৃত্যুবরণ করেছে পুরুষ। করোনায় মৃত্যুর হার পুরুষের কেন বেশি এবং নারীদের কেন কম, তার ব্যাখ্যা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার দুপুরে নিয়মিত হেলথ বুলেটিনে সায়েন্স ডিরেক্ট ডটকমের গ্লোবাল হেলথ রিপোর্টের তথ্য তুলে ধরে এসব জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, সারাবিশ্বের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, পুরুষদের মৃত্যুঝুঁকি বেশি, গুরুতরও হচ্ছে বেশি। সায়েন্স ডিরেক্ট ডটকমের প্রতিবেদন সেখান থেকে জানতে পেরেছে, পুরুষদের আক্রান্ত হওয়া, গুরুতর হওয়া এবং মৃত্যুঝুঁকি বেশি হওয়ার কারণ হলো তারা আগে থেকেই অসংক্রমিত ব্যাধিতে আক্রান্ত হন বেশি। হাইপার টেনশন, ডায়াবেটিস, ক্রনিক্যানাল ডিজিজ, অকোপেশনাল এক্সপেজার ইত্যাদি ব্যাধি বেশি থাকা।

পুরুষদের জীবনযাপন পদ্ধতি বা আচরণগত ঝুঁকিও থাকে যেমন ধূমপান, মদ্যপান করেন তারা। পুরুষরা শারীরিক দূরত্বও কম মেনে থাকেন। এসব কারণে পুরুষরা আক্রান্ত হচ্ছেন বেশি এবং তাদের মৃত্যুঝুঁকিও বেশি। নারীরা একটি সুবিধা পেয়ে থাকেন, সেটা হচ্ছে জিনগতভাবে নারীরা বেশি ইমিউন থাকে তাদের ডাবল এক্স ক্রোমোজমের জন্য।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: