জাতীয় সংবাদ

জোনভিত্তিক লকডাউন বাস্তবায়নে শাসন ব্যবস্থা নেই: রব

Written by CrimeSearchBD

লকডাউনের উদ্দেশ্য সফল করতে স্বশাসিত স্থানীয় সরকারের প্রয়োজনীয়তায় গুরুত্বারোপ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল – জে এস ডি সভাপতি আ স ম আবদুর রব।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি আরও বলেন, অঞ্চলভিত্তিক বা জোনভিত্তিক লকডাউনের উদ্দেশ্য সফল করতে হলে যে জটিল আর বিশাল কর্মকান্ড পরিচালনা করতে হবে তার উপযোগী কাঠামো বিদ্যমান শাসন ব্যবস্থায় নেই।

রব বলেন, করোনা আক্রান্ত রোগী খুঁজে বের করা, তাদের চিকিৎসা এবং আইসোলেশন, আক্রান্তদের সংস্পর্শে আসা কন্টাক্ট ট্রেসিং এবং তাদের কোয়ারেন্টাইন করাসহ করোনা নিয়ন্ত্রন এক বিশাল কর্মযজ্ঞ। এটি বলপ্রয়োগের মাধ্যমে অর্জনের বিষয় নয়। করোনা মোকাবেলার কাজটি আরও নিবিড় ও সমাজ ঘনিষ্ঠ। এই কর্মকাণ্ড অনেক শ্রমসাধ্য এবং এই প্রক্রিয়া সমাজের প্রতিটি ব্যক্তির স্বতস্ফূর্ত অংশগ্রহণ দাবী রাখে।

জাতীয় ঐক্যফ্রন্টের এই নেতা মনে করেন, এ মুহূর্তে করোনা নিয়ন্ত্রণের লক্ষ্যে বিদ্যমান স্থানীয় সরকারের সাথে চিকিৎসক, স্বাস্থ্য কর্মী, পুলিশ, আনসার, সেনাবাহিনী, সাংবাদিক, স্থানীয় এনজিও, শিক্ষক, সমাজসেবী, রাজনৈতিক কর্মী-সংগঠক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিত্বসহ সকল অংশীজন শ্রম কর্ম ও পেশার প্রতিনিধি সম্পৃক্ত করা আবশ্যক। এ রূপ একটি প্রতিষ্ঠানের আওতায় স্থানীয় ছাত্র-যুব সম্প্রদায়ের অংশগ্রহনে এক বিরাট সেচ্ছাসেবক বাহিনী গড়ে তুলে জনগণের সহায়তায় করোনা নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। এ ধরনের ব্যবস্থা ছাড়া কোনভাবেই স্থানীয় জনগণের সম্পৃক্তি ও করোনা নিয়ন্ত্রণ কার্যক্রম ব্যবস্থাপনা সম্ভব হবে না।

তার দাবি, দেশে একটি কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা থাকলে করোনা মোকাবেলায় আজ এই ভয়াবহ অবস্থা হতো না। একটি স্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে তখন স্থানীয় সরকারের পক্ষে করোনা পরীক্ষা, রোগী সনাক্তকরণ, কন্টাক্ট ট্রেসিং, ত্রাণ ব্যবস্থাপনা ও অন্য সেবা প্রদান করা সম্ভব হতো।

আ স ম রব বলেন, করোনা মোকাবেলায় আজ আঞ্চলিক লকডাউন এর ধারণা স্থানীয় সরকারের প্রয়োজনীয়তার কথাই প্রমাণ করছে। করোনা মোকাবেলার অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করে প্রশাসনকে বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকার কাঠামোর সকল পর্যায়ে সংশ্লিষ্ট অংশীজন শ্রম কর্ম ও পেশার প্রতিনিধিত্বশীল স্বশাসিত স্থানীয় সরকার ব্যবস্থা প্রবর্তন করতে হবে।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: