আন্তর্জাতিক

জার্মানি থেকে সেনা প্রত্যাহারে ট্রাম্পের কাছে বিকল্প প্রস্তাব দেবে পেন্টাগন

Written by CrimeSearchBD

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার জার্মানি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার এবং এদের অনেককে পূর্ব ইউরোপে মোতায়েনের ব্যাপারে একাধিক বিকল্প প্রস্তাব সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে উপস্থাপন করবেন। পেন্টাগন শনিবার এ কথা জানায়।

পেন্টাগনের মুখপাত্র জনাথন হফম্যান বলেন, “ইউরোপে আমাদের উপস্থিতি নিয়ে আলোচনার জন্য এসপার বুধবার ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন।”

“সোমবার এসপার জার্মানিতে আমাদের সেনা মোতায়েনের বিকল্প প্রস্তাবের বিষয়ে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পকে অবহিত করবেন।”

ডসনিয়র পেন্টাগন কর্মকর্তারা বলেছেন, পরিকল্পনায় জার্মানিতে স্থায়ীভাবে সেনা মোতায়েনের সংখ্যা কমিয়ে ২৫ হাজারে নিয়ে আসা হবে, গত ১৫ জুন
ট্রাম্প জার্মানি থেকে ৯ হাজার ৫শ’ সৈন্য সরিয়ে আনার ঘোষণা দেন। এই ৯ হাজার ৫শ’ সেনার মধ্যে কিছু যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা হবে এবং অন্যদের পূর্ব ইউরোপে মোতায়েন করা হবে।

পূর্ব ইউরোপে এই সেনা মোতায়েনের মাধ্যমে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়াকে সুস্পষ্ট সতর্ক বার্তা দেওয়া হবে, এর মাধ্যমে ২০১৪ সালে ক্রিমিয়ার সংযুক্তির মাধ্যমে রাশিয়ার সেনাবাহিনীর উচ্চাকাক্সক্ষার বিষয়ে সতর্ক করা হচ্ছে।

বিকল্প প্রস্তাবে ইউরোপের কোন দেশে সেনা সরিয়ে আনা হবে সে বিষয় দুই কর্মকর্তা স্পষ্ট করেননি, তবে ট্রাম্প বুধবার হোয়াইট হাউসে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজেই দুদার সঙ্গে বৈঠকে বলেছেন, জার্মানি থেকে সরিয়ে আনা সৈন্য যে সব দেশ গ্রহন করবে তার মধ্যে পোল্যান্ড থাকবে।

পেন্টাগনের দুই কর্মকর্তা বলেন, সরিয়ে আনা সৈন্যদের কিছু স্থায়ী ঘাঁটিতে মোতায়েন করা হবে, অন্যদের অস্থায়িভাবে মোতায়েন করা হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশগুলোর চুক্তি সম্পাদনের ভিত্তিতে সেনা মোতায়েন হবে। বাসস

About the author

CrimeSearchBD

%d bloggers like this: