সারাদেশ

গোলাবর্ষণে সেনাসহ নিহত ১৫

Written by CrimeSearchBD

অধিকৃত জম্মু-কাশ্মির সীমান্তে ভারত-পাকিস্তানের মধ্যে আবারও চরম উত্তেজনার সৃষ্টি হয়েছে। দুই দেশের সেনাবাহিনীর পাল্টাপাল্টি গোলাবর্ষণে উভয় পক্ষের অন্তত ১৫ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে পাকিস্তানের ৮ সেনা এবং ভারতের চার সেনাসহ সাতজন রয়েছেন। এ ঘটনায় দুপক্ষের দুই ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন। শুক্রবার ব্যাপক বিবাদপূর্ণ এই সীমান্তে দুই দেশের সামরিক বাহিনী পরস্পরের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র, মর্টার শেল নিক্ষেপ করলে এই হতাহতের ঘটনা ঘটে।

এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, কাশ্মিরে অস্ত্রবিরতি লঙ্ঘন করে পাকিস্তানি সামরিক বাহিনীর সদস্যদের ছোড়া গোলায় ভারতীয় সেনাবাহিনীর অন্তত চার সদস্য ও তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গোলার আঘাতে আরও বেশ কয়েকজন ভারতীয় সেনা ও বেসামরিক নাগরিক আহত হয়েছেন।
ভারতীয় সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে দেশটির অপর সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, জম্মু-কাশ্মিরের বিভিন্ন এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলওসি) ভারতীয় সামরিক বাহিনীর পাল্টা গোলাবর্ষণে পাকিস্তানি অন্তত ৮ সেনা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পাকিস্তান সেনাবাহিনীর স্পেশাল সার্ভিস গ্রæপের দুই থেকে তিনজন কমান্ডোও রয়েছেন।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এক টুইট বার্তায় বলেছেন, ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানের গোলাবর্ষণের কড়া জবাব দিয়েছে। ভারতীয় সেনাদের গোলায় পাকিস্তানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পাকিস্তান বলছে, যুদ্ধবিরতি লঙ্ঘন করে ভারতীয় সামরিক বাহিনীর ছোড়া গোলায় চারজন বেসামরিক নাগরিক মারা গেছেন। এ ছাড়া শিশুসহ আহত হয়েছেন আরও ২০ জন। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের টুইটার অ্যাকাউন্টে হামলা চালিয়ে পাকিস্তানি বাঙ্কার উড়িয়ে দেওয়ার একাধিক ভিডিও টুইট করা হয়েছে। টুইটে পাকিস্তানের বিরুদ্ধে বিনা প্ররোচনায় হামলার অভিযোগ আনা হয়েছে। টুইটে বলা হয়, পাকিস্তানের বেশ কয়েকটি অস্ত্রাগার, সন্ত্রাসী আস্তানা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।
এদিকে পাকিস্তানের সেনাবাহিনীর জনসংযোগ দফতর এক টুইট বার্তায় ভারতীয় সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রকৃত নিয়ন্ত্রণরেখার রাখচিকরি এবং খঞ্জর এলাকার বেসামরিক নাগরিকদের ওপর হামলার অভিযোগ করা হয়।
ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, কিরান সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলওসি) অবৈধ অনুপ্রবেশের চেষ্টা প্রতিরোধ করেছে ভারতীয় সামরিক বাহিনী। অনুপ্রবেশের চেষ্টাকারীরা ভারতীয় সেনাদের লক্ষ্য করে মর্টার এবং অন্যান্য অস্ত্র নিক্ষেপ করে। এর যথাযথ জবাব দেওয়া হয়েছে।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: