আন্তর্জাতিক

কলকাতায় লাইন দিয়ে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ

Written by CrimeSearchBD

অবশেষে ভারতে পৌঁছাল বাংলাদেশের পদ্মার ইলিশ। ভারতের সনাতন ধর্মাবলম্বীদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার আগেই উপহার হিসেবে পশ্চিমবঙ্গে গেল পদ্মার ইলিশ। সোমবার সন্ধ্যায় পেট্রাপোল সীমান্ত দিয়ে এটি ওপার বাংলায় পৌঁছে। এরপর মঙ্গলবার সকাল থেকে কলকাতাসহ শহরতলি এবং রাজ্যের বিভিন্ন খুচরা বাজারে দেখা মিলল বাংলাদেশের পদ্মার ইলিশ।
সোমবার গেছে ১২ টন পদ্মার ইলিশ। জানা গেছে, আগামী এক মাস ধরেই ওপার থেকে এপারে ইলিশ রফতানি হবে। এভাবে প্রায় দেড় হাজার টন ইলিশ পশ্চিমবাংলায় রফতানি হবে বলে জানিয়েছে পেট্রাপোল স্থলবন্দর। সোমবার সন্ধ্যায় পেট্রাপোল সীমান্তে ইলিশভর্তি গাড়ি ঢুকতেই আমদানি এবং রফতানির সঙ্গে জড়িতদের পাশাপাশি সাধারণ মানুষের মুখের হাসি চওড়া হয়েছে। তবে বাংলাদেশের ইলিশের মূল্য পশ্চিমবঙ্গের খুচরা বাজারে ঠিক কতটা হবে, তা নিয়ে এখনও নির্দিষ্ট কিছু জানাননি ব্যবসায়ীরা। এক বছর প্রতীক্ষার পর এবার বাংলাদেশ সরকার প্রায় দেড় হাজার টন ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১০ অক্টোবর পর্যন্ত এই ইলিশ রফতানির সময়সীমা বেঁধে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
তবে ইলিশের দাম নিয়ে সবার মনে কিছুটা হলেও খটকা রয়েছে। তবে দাম যেমনই হোক বঙ্গবাসী ইলিশপ্রেম থেকে বঞ্চিত থাকতে চায় না। মঙ্গলবার সকাল হতে না হতেই শহর কলকাতায় এসে পৌঁছে যায় ৩ টন পদ্মার ইলিশ। যার মধ্যে দমদমের পাতিপুকুর বাজারে আসে ১ টন ইলিশ। ৮০০-১২০০ গ্রাম ওজনের ইলিশের পাশাপাশি রয়েছে ছোট সাইজের ইলিশও। তবে ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০-৯০০ টাকা কেজি ধরে। আর একটু বড় সাইজের ইলিশ হলেই তা বিক্রি হচ্ছে পাইকারি দরে ১২০০ টাকা কেজি হিসাবে। তবে দাম যা-ই হোক না কেন, বাংলাদেশের পদ্মার ইলিশ কিনতে এদিন সকাল থেকেই কলকাতার বাজারগুলোতে ক্রেতাদের লম্বা লাইন ছিল। কলকাতার বিভিন্ন বাজারের পাশাপাশি মঙ্গলবার সকালেই হাওড়ার পাইকারি মাছ বাজারে আসে বাংলাদেশের ইলিশ। বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১২০০ টাকা দরে।
সোমবার মোট ২০ টন মাছ এসেছে বাজারে। রাজ্যের ইলিশের দামের বিষয়ে ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ জানান, পেট্রাপোল সীমান্ত দিয়ে এদিন মোট চারটি লরিতে ২০ টন ইলিশ বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে এসেছে। মঙ্গলবার বিকাল থেকে কলকাতার খুচরো বাজারে ইলিশ কিনতে পারবেন ক্রেতারা।
ইলিশের দামের বিষয়ে তিনি বলেন, ৫০০ থেকে ১ কেজির ইলিশই বেশি এসেছে। পাইকারি বাজারে ৭০০ থেকে ১২০০ টাকা দরে বিক্রি হওয়ার সম্ভাবনা। তবে গত বছর পুজো উপলক্ষে ৫০০ টন ইলিশ এসেছিল বাংলাদেশ থেকে। আর এ বছর ১৫০০ টন ইলিশ আসবে। এটা অনেক বড় আনন্দের।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: