আইন-আদালত

উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রির ব্যবস্থা গ্রহণে হাইকোর্টের নির্দেশ

Written by CrimeSearchBD

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য উপজেলা পর্যায়ে সাতদিনের মধ্যে বিক্রির ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে এ বিষয়ে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা ১১ জুনের মধ্যে আদালতকে জানাতেও নির্দেশ দেয়া হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের ওপর শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব । রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

আইনজীবী হুমায়ুন কবির পল্লব বলেন, আদালত বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও টিসিবির চেয়ারম্যানকে সাতদিনের মধ্যে টিসিবির পণ্য সামগ্রী, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সাশ্রয়ী মূল্যে বাংলাদেশের সব উপজেলায় বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা আগামী ১১ জুন আদালতকে জানাতে বলা হয়েছে।

ডেপুটি এটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রিতে পদক্ষেপ নিতে বলেছেন আদালত।

টিসিবির পণ্য বিক্রির ক্ষেত্র শুধু সিটি কর্পোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের প্রত্যেক উপজেলা পর্যায়ে সাধারণ মানুষের মধ্যে বিক্রির ব্যবস্থা করার নির্দেশনা চেয়ে গত ১৬ মে ‘ল অ্যান্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে রিট দায়ের করেন এ আইনজীবী।

আইনজীবী পল্লব বলেন, টিসিবি পণ্য বিক্রি শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকায় সীমাবদ্ধ। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছেন না।

প্রান্তিক জনগোষ্ঠী এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। কিন্তু কম দামে খাদ্যদ্রব্য কেনার অধিকার বাংলাদেশের শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং পৌরসভা এলাকার মানুষের নয় বরং বাংলাদেশের যে কোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষের অধিকার রয়েছে। এ কারণে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে।

এর আগে গত ৩০ এপ্রিল এ বিষয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশের জবাব না পাওয়ায় হাইকোর্টে এ বিষয়ে রিটটি দায়ের করা হয়। বাসস

About the author

CrimeSearchBD

%d bloggers like this: