সারাদেশ

আম্ফানের প্রভাবে পাবনায় দুইশ কোটি টাকার ফসলের ক্ষতি

Written by CrimeSearchBD

আম্ফানের প্রভাবে দেশের অন্যতম ফল ও ফসল আবাদ এলাকা হিসেবে পরিচিত পাবনার ঈশ্বরদী উপজেলার পদ্মা নদী তীরবর্তী অঞ্চলে লণ্ডভণ্ড হয়ে গেছে এলাকার লিচুসহ অন্যান্য ফসলি জমি।

আবাদ মৌসুমের শেষ প্রান্তে এসে বাগান নষ্ট হয়ে পড়ায় সর্বশান্ত হতে বসেছেন জেলার মৌসুমী ফল চাষিরা। ঝরে পড়া লিচু পানির দামে বিক্রি হচ্ছে।

এই অঞ্চলের চাষকৃত ফল ও নানা প্রজাতির সবজি স্থানীয়দের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলার চাহিদা পূরণ করে থাকে। আম্ফানের প্রভাবে জেলায় লিচুসহ অন্যান্য ফসলের প্রায় দুইশো কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন কৃষি বিভাগ। ক্ষতিগ্রস্ত চাষিরা ফল চাষে ঘুরে দাঁড়ানোর জন্য সরকারি প্রণোদনার জন্য আবেদন জানিয়েছেন।

এ বিষয়ে জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজহার আলী জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে পাবনা অঞ্চলের লিচুসহ সব ধরনের কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে এ ক্ষতির পরিমাণ প্রায় দুইশো কোটি টাকার কম নয়। তবে সবচাইতে বেশি ক্ষতি হয়েছে লিচুর। উল্লেখযোগ্য অংশের লিচু নষ্ট হয়ে গেছে। কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত বাগান ও কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে। সরকারের পক্ষ থেকে কোনো সহযোগিতা পাওয়া গেলে তা কৃষকদের কাছে পৌঁছে দেওয়া হবে।

জেলায় চলতি মৌসুমে ৪ হাজার ৬শ হেক্টর জমিতে ৪৬ হাজার মেট্রিকটন লিচুর আবাদ হয়েছিলো। এর মধ্যে পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে চলতি মৌসুমে জেলায় আম্ফানের প্রভাবে ১৫ থেকে ২০ শতাংশ ফল ও ফসলের ক্ষতি হয়েছে। আর এর মধ্যে সবচাইতে বেশি ক্ষতি হয়েছে লিচুর।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: