জাতীয় সংবাদ

আজ মন্ত্রিসভা বৈঠক : করোনা রোধসহ গুরুত্বপূর্ণ ৫ বিষয়ে আলোচনা

Written by CrimeSearchBD

করোনাভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় সরকার বিভাগ কি ধরনের পদক্ষেপ নিয়েছে তা আজ মন্ত্রিসভার বৈঠকে জানাবে। একই সঙ্গে আসছে একাদশ জাতীয় সংসদের ২০২১ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় বৈঠকটি হবে ভার্চুয়াল পদ্ধতিতে। তবে সভায় অংশগ্রহণকারী মন্ত্রী ও সচিবরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অবস্থান করবেন।
সূত্র জানায়, বৈঠকের শুরুতে রাষ্ট্রপতির প্রদেয় ভাষণের খসড়া উপস্থাপন করা হবে। একই সঙ্গে তা আলোচনা করা হবে। আসছে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। এই ভাষণের ওপর পরবর্তী সময়ে সংসদ সদস্যরা আলোচনা করবেন। পাশাপাশি ধন্যবাদ জ্ঞাপন করা হবে।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির ভাষণে থাকবে দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট নিয়ে অর্থনৈতিক উন্নয়নের গতি-প্রকৃতি কী হতে পারে তা থাকতে পারে। এ ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র উপস্থাপন করা হতে পারে। তবে এই ভাষণের খসড়া অনুমোদন হলে তা পুনরায় রাষ্ট্রপতির কাছে পাঠানো হতে পারে। অনুমোদন করা ভাষণের খসড়ার ওপর রাষ্ট্রপতির কোন কোন বিষয়ে যোগ বা বিয়োগ হতে পারে। এটি একান্তই রাষ্ট্রপতির এখতিয়ার।
আজকের মন্ত্রিসভা বৈঠকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় সরকার বিভাগ কি ধরনের পদক্ষেপ নিয়েছে তার একটি বিবরণ দেওয়া হবে। একই সঙ্গে আগামী দিনের কর্মপরিকল্পনা নিয়ে জানানো হতে পারে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় সরকার বিভাগ বেশ কিছু কর্মসূচি নিয়েছে, এ বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করা হবে বলে জানা গেছে।
আজকের মন্ত্রিসভা বৈঠকে কুড়িগ্রাম কৃষি বিশ^বিদ্যালয় আইনের খসড়া নীতিগত অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে। বর্তমানে দেশে বেশ কয়েকটি কৃষি বিশ^বিদ্যালয় রয়েছে। তবে উত্তরাঞ্চলে কৃষির সম্প্রসারণে এই বিশ^বিদ্যলয় স্থাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে আভাস পাওয়া গেছে। বৈঠকে জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক ক্রিয়েটিভ ইকোনমি নামে আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন সম্পর্কে অবহিত করা হবে। এ ছাড়াও বাংলাদেশ গুডস এগ্রিকালচার প্র্যাকটিস নীতিমালার খসড়া অননুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: