অর্থনীতি

আইইএ’র সঙ্গে এডিবি’র সমঝোতা চুক্তি নবায়ন

Written by CrimeSearchBD

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জ্বালানি খাতের স্থিতিশীলতার ওপর গুরুত্ব আরোপ করে সহযোগিতা ও অগ্রগতি জোরদার করার লক্ষ্যে আন্তর্জাতিক জ্বালানি সংস্থার (আইইএ) সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) নবায়ন করেছে।

এডিবি’র প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া বলেন, বিশেষ করে করোনা ভাইরাস মহামারীর প্রভাব কাটিয়ে ওঠার সময় এই জ্বালানী খাত হচ্ছে প্রবৃদ্ধি ও মানব উন্নয়নের একটি প্রধান চালিকাশক্তি। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথ বলা হয়েছে।

এডিবির প্রেসিডেন্ট আরো বলেন, আমরা আইইএ’র সঙ্গে আমাদের চুক্তি নবায়ন করতে পেরে আনন্দিত। এযাবৎ আমাদের সফল সহযোগিতার উপর ভিত্তি করে এটি গড়ে উঠেছে। আমরা এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আরো টেকসই ও স্থিতিশীল জ্বালানী ভবিষ্যত অর্জনের জন্য আমাদের অভিন্ন লক্ষ্যকে এগিয়ে নেওয়ার প্রত্যাশায় রয়েছি।

৩ বছরের চুক্তির অধীনে, এই দুটি সংস্থা জ্বালানী খাতের উপাত্ত ও বিশ্লেষণ, মাঠ পর্যায়ে সম্পৃক্ততা, সক্ষমতা গড়ে তোলা, প্রযুক্তি ও উদ্ভাবন এবং অন্যান্য ক্ষেত্রে জ্ঞান ও সর্বোত্তম অনুশীলন বিনিময় করবে।

এটি এডিবিভুক্ত উন্নয়নশীল সদস্য দেশগুলোতে টেকসই জ্বালানী ব্যবস্থার উন্নয়ন এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইইএ’র উপাত্ত সংগ্রহ ও সক্ষমতা গড়ার প্রয়াস জোরদার করতে গুরুত্ত্বপূর্ণ জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের বাধা কাটিয়ে ওঠতে সাহায্য করবে।

এডিবিভুক্ত উন্নয়নশীল সদস্য দেশগুলোতে পরিচ্ছন্ন জ্বালানি ব্যবস্থা উন্নয়নে জ্ঞান ও বিশ্লেষণমূলক কাজের সুবিধার্থে ২০১৭ সালের মার্চ মাসে এডিবি প্রথমবার আইইএ’র সঙ্গে ৩ বছরের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এর অংশ হিসাবে, গ্রিডগুলোতে আরও সৌর ও বায়ু বিদ্যুৎ যুক্ত করার জন্য এডিবি ভারতে বিদ্যুৎ ব্যবস্থার সক্ষমতা যাচাইয়ে আইইএ’র সঙ্গে কাজ করেছে।

আইইএ’র ক্লিন এনার্জি ট্রানজিশনস সামিট উপলক্ষে এই নবায়ন চুক্তি স্বাক্ষরিত হয়। সম্মেলনে আসাকাওয়া ৫০ জনেরও বেশি জ্বালানী মন্ত্রী এবং জ্বালানী খাতের নেতাদের উদ্দেশ্যে পূর্ণাঙ্গ অভিবেশনে ভাষণ দেন।
এডিবি ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত দূণষমুক্ত জ্বালানি খাতে ২৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে।

গত বছর এডিবি’র জলবায়ু অর্থায়ন রেকর্ড পরিমাণ ৬ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
২০১৪ সাল নির্ধারিত সময়ের এক বছর আগেই থেকে তাদের বার্ষিক জলবায়ু বিনিয়োগ দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা পূরণ করা হয়েছে।

কৌশল ২০৩০ এর অধীনে, এডিবি ২০৩০ সালের মধ্যে তাদের নিজস্ব সম্পদ থেকে জলবায়ু খাতে ৮০ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করার লক্ষ্যমাত্রা গ্রহন করেছে। বাসস

About the author

CrimeSearchBD

%d bloggers like this: