সারাদেশ

অনির্দিষ্টকাল সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ফেরি চলাচল বন্ধ

Written by CrimeSearchBD

নাব্য সঙ্কট ও তীব্র স্রোতের কারণে অনির্দিষ্টকালের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ
থাকবে বলে নির্দেশ দিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। শনিবার সকালে ঢাকা থেকে শিমুলিয়া ঘাট দিয়ে গোপালগঞ্জ টুঙ্গিপাড়া যাওয়ার পথে কর্মকর্তাদের এ নির্দেশনা দেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডবিøউটিসির মাওয়া সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) শফিকুল ইসলাম। তিনি জানান, ভোররাতে নাব্য সঙ্কটের কবলে পড়ে লৌহজং চ্যানেলের মুখে কাঁঠালবাড়ী যাওয়ার পথে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর যাত্রী ও যানবাহন নিয়ে আটকা পড়ে। সেখানে উদ্ধার কাজ দেখে ও নাব্য সঙ্কটের কারণে প্রতিমন্ত্রী এ নির্দেশ দেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। এ সময় বিআইডবিøউটিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শিমুলিয়া ঘাটের বিআইডবিøউটিসির সহকারী ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, এ নৌরুটে বর্তমানে ৮টি ফেরি চলাচল করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত পারাপারের অপেক্ষায় ছিল ৫০টির মতো বাস।
এরপর দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। সে সময় নৌ-প্রতিমন্ত্রী বলেন, পদ্মা নদীতে অতিরিক্ত স্রোতের মধ্যে পদ্মা সেতুর কাজ চলছে। স্রোতের কারণে পদ্মা সেতুতে স্প্যান বসানো যাচ্ছে না, ফেরিগুলো চরে গিয়ে আটকে যাচ্ছে। রাতে যদি ফেরি চালু থাকে তাহলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তাই আপাতত সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকবে।
জাতির পিতাকে স্মরণ করে তিনি আরও বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর খুনিদের এদেশে আশ্রয় দেওয়া হয়েছে, বিচার করা যাবে না আইন করা হয়েছিল। দেশে আইন না মানার যে সংস্কৃতি তৈরি হয়েছিল, সেই দেশে এখন জাতির পিতার হত্যার বিচার করেছি, খুনিদের বিচারের রায় কার্যকর করেছি। সাংবিধানিক ধারাবাহিকতা বাংলাদেশে তৈরি হয়েছে।
এর আগে প্রতিমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।
এ সময় মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবুল কালাম আজাদ, বিআইডবিøউটিসির চেয়ারম্যান খাজা মিয়া, বিআইডবিøউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালালউদ্দিন, চৌধুরী এমদাদুল হক, মাহবুব আলী খান, আবুল বাশার খায়ের, বাবুল শেখ, শেখ আহম্মদ হোসেন মির্জা, সোলায়মান বিশ^াসসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত পাটগাতী লঞ্চঘাট পরিদর্শন করেন।

About the author

CrimeSearchBD

%d bloggers like this: